শেয়ার করুন বন্ধুর সাথে

পানি শোধন বা পরিশোধনের মধ‍্যে কোনো পার্থক‍্য নেই। শোধন বা পরিশোধন (Refinement) শব্দের অর্থ হচ্ছেঃ পরিষ্করণ, পবিত্র বা নির্মল করা, পরিস্রাবণ, তরল পদার্থ ছেকে বিশুদ্ধিকরণ, বিশোধন, বিশুদ্ধ করা হয়েছে এমন। পানি শোধন বা পরিশোধন করা বলতে পানি বিশুদ্ধিকরণকে বুঝায়। সূত্রঃ বাংলা ইংরেজি ডিকশনারী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
পানি শোধন ও পরিশোধনে বিশেষ পার্থক্য নেই।

পানি পরিশোধন :
১. পানি পরিশোধন বা জল পরিশোধন হল এমন একটি প্রক্রিয়া, যে প্রক্রিয়ার মাধ্যমে জল বা পানি থেকে অবাঞ্চিত রাসানিক পদার্থ, জৈব সংক্রামক পদার্থ ও ক্ষতিকর গ্যাসীয় পদার্থ দূর করা হয়।
2. এই প্রক্রিয়ার মূল উদ্দেশ্য হল বিভিন্ন কাজের জন্য বিশুদ্ধ জল বা পানি উৎপাদন করা।
3. অধিকাংশ পানিকে মানুষের ব্যবহারের (পান করার পানি) জন্য বিশুদ্ধ করতে হয়, কিন্তু পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়াটি মেডিকেল, ফার্মাকোলজিক্যাল, রাসায়নিক এবং ইন্ড্রাস্ট্রিতে ব্যবহারসহ আরো অনেক ধরনের উদ্দেশ্যের জন্য করা পরিকল্পনা করা হয়ে থাকে।
4. কিন্তু পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়াটি মেডিকেল, ফার্মাকোলজিক্যাল, রাসায়নিক এবং ইন্ড্রাস্ট্রিতে ব্যবহারসহ আরো অনেক ধরনের উদ্দেশ্যের জন্য করা পরিকল্পনা করা হয়ে থাকে।

পানি শোধন :
১. পানি শোধন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি নির্দিষ্ট ব্যবহার শেষে পানিকে আরো গ্রহণযোগ্য করে তোলার জন্য এটির গুণমানকে আরো উন্নত করা হয়।
2. অন্তিম ব্যবহারের মধ্যে সম্ভবত পানি পান, শিল্পে পানি সরবরাহ, সেচ, নদী প্রবাহ রক্ষণাবেক্ষণ, পানিতে বিনোদন বা অন্যান্য অনেক ব্যবহার, যেমন- পানি নিরাপদে পরিবেশে ফিরে আসা সহ আরো অনেক ক্ষেত্রে ব্যবহার হতে পারে।
3. পানি শোধন দূষণকারী এবং অবাঞ্ছিত উপাদানগুলি সরিয়ে দেয়, বা তাদের ঘনত্ব হ্রাস করে যাতে পানি তার পছন্দসই অন্তিম ব্যবহারের জন্য উপযুক্ত হয়ে ওঠে।
4. পানীয় জল শোধনে অন্তর্ভুক্ত রয়েছে অপরিশোধিত জল থেকে দূষনকারী উপাদান সরানো যাতে বিশুদ্ধ পানি উৎপাদন করা যায় যা কোন প্রতিকূল স্বাস্থ্যের প্রভাবের স্বল্প মেয়াদী বা দীর্ঘমেয়াদি ঝুঁকি ব্যতীত মানুষের ব্যবহারযোগ্য হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ