শেয়ার করুন বন্ধুর সাথে
Ronu

Call

আপনার নিচের টিপসগুলো মেনে চলুন 1। আপনি যা পড়বেন সেই বিষয়টি মনোযোগ দিয়ে ধীরে ধীরে পড়ে বোঝার চেষ্টা করবেন এবং পরবর্তীতে তা মুখস্ত করবেন। 2। আপনি যে বিষয়টি নিয়ে পড়বেন সে বিষয়টি পড়ার আগে বেসিক বা ভিত্তির ধারণা নিয়ে নেবেন। 4। যা পড়ছেন তা লিখে চর্চা করুন। 5। গভীর মনোযোগ দিয়ে পড়লে পৃষ্ঠাটি মনের পর্দায় ছবির মতো ভেসে উঠবে। তাই, মনোযোগ দিয়ে পড়ুন। পড়াটু মনে মনে চিন্তা করুন। 6। পড়া মুখস্ত করার সময় কখনোই অন্য দিকে নজর দেবেন না নজরে বইয়ের দেখে চোখ এইং গেলে রেখে পড়তে থাকবেন। হাতের কাছে কোন খেলনা বা অপ্রয়োজনীয় জিনিস রাখবেন না। 7। আপনার কাছে কঠিন মনে হওয়া বিষয়গুলো নোট করে রাখবেন। উপরের টিপসগুলো মেনে চললে আপনি পড়া মনে রাখতে পারবেন। আপনার স্মৃতিশক্তি বৃদ্ধির জন্যে করার জন্য কফি এবং দাবা খেলতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমরা যাই পড়ি না কেন, মস্তিষ্ক সবকিছু ধারণ করতে পারে না। কোনো পড়া একবার পড়ার পর সময় যত অতিবাহিত হয়, মেমোরি থেকে ধীরে ধীরে পড়াটা মনে থাকার প্রবণতা কমে যায়।  তাই পড়া মনে রাখার ১ নম্বর উপায় বলে আমি মনে করি, সেই পড়াটা বার বার পড়া। একটা পড়া আপনি যত বেশি রিভিশন দিতে পারবেন, সেই পড়াটার মস্তিষ্কে ধারণক্ষমতা ততো বৃদ্ধি পাবে। পড়া মনে না থাকাটা স্বাভাবিক ব্যপার। এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। এখন আপনি বলছেন, বার বার পড়েও আপনার পড়া মনে থাকে না।  পড়া মনে রাখার আরেকটা গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে প্রবল ইচ্ছাশক্তি থাকা। আপনি যদি পড়া মনে থাকেনা এই চিন্তা করে যত বারই পড়েন না কেন, পড়া আপনার মাথায় থাকবে না। তাই আপনি মুখস্থের সময় মনে মনে বিশ্বাস রাখুন যে আপনি পারবেন এবং বার বার রিভিশন দিন।  পড়া মনে না রাখার আরেকটি কারণ হলো যা পড়ছেন তা না বুঝে পড়া। না বুঝে পড়লে সেই পড়াটা সহজে মুখস্থ হয়না। যা মনে রাখতে চান, তা বুঝে পড়ুন। সর্বপরি, স্রষ্টার প্রতি আস্থা রাখুন। পড়ুন আপনার প্রতিপালকের নামে যিনি আপনাকে সৃষ্টি করেছেন।  .  ধন্যবাদান্তে  শাকিল আল মাহমুদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পড়া মুখস্থ করার জিনিস না এটা বোঝার জিনিস।যেমন: আপনি বিজ্ঞান পরতেছেন। বিজ্ঞানের বিষয়টাকে নিয়ে আপনি পরীক্ষা করতেন পারেন,তখন কিন্তু আপনি পড়াটা ভুলবেন না। কেউ যদি কোনো অন্যায় করে তারে যদি ওই কারণে মারা হয় সে ওই কাজ আর করবে না। পড়াটাও সেরকম practice  করতে করতে ভুলতে চেষ্টা করলেও ভুলবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ