নিজের বউকে তিন তালাক দিলে।দ্বিতীয় বার রাখার নিয়ম কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কুরআন-হাদীস অধ্যায়ণ করে এ কথা স্পষ্ট বুঝা যায় যে, যদি কোন স্বামী তার স্ত্রীকে তিন তালাক প্রদান করেন তাহলে সে স্ত্রী সম্পূর্ণরূপে সে স্বামীর জন্য হারাম হয়ে যাবে নতুন বিবাহ করেও ফিরিয়ে আনা যাবে না। তবে, শুধুমাত্র একটি পদ্ধতিতে স্বামী উক্ত স্ত্রীকে বিবাহ করে ঘর-সংসার করতে পারবে। আর সেটি হচ্ছে যদি তিন তালাকের পর মহিলা নিজ ইচ্ছায় দ্বিতীয় বিবাহ করে আর কোন কারণে আপন ইচ্ছায় সেই দ্বিতীয় স্বামীও সে মহিলাকে তালাক দিয়ে দেয়, অথবা সে স্বামী মারা যায়।
তাছাড়াও, দ্বিতীয় বিবাহে তাদের মাঝে স্ত্রী সহবাসও হয়ে থাকে, তখন প্রথম স্বামী চাইলে সে মহিলাকে তার তালাকের অথবা স্বামী মারা যাওয়ার ইদ্দত শেষ করার পর আবার বিবাহ করতে পারবে।


দেখুন - এখানে দুটি বিষয় লক্ষণীয়,
(এক) তিন তালাকের পর স্ত্রী প্রথম স্বামীর জন্য হালাল হওয়ার জন্য মহিলার অন্যত্র বিবাহ হতে হবে।
(দুই) দ্বিতীয় বিবাহে স্বামী স্ত্রীর মাঝে একবার হলেও মেলামেশা হতে হবে।

তবে, এখানে একটি বিষয় খুব লক্ষ্য রাখতে হবে - সেটি হলোঃ আমাদের সমাজে স্ত্রীকে প্রথম স্বামীর জন্য হালাল করার জন্য একজন লোক ঠিক করে আলাপ আলোচনাকরে এমনকি তাকে কিছু টাকা পয়সা দিয়ে হলেও দ্বিতীয় বিবাহটা সম্পন্ন করে এবং এক বা দু রাত থেকে মহিলাকে তালাক দিতে হবে এ কথাও লোকটিকে আগে থেকে বলা থাকে। এ পদ্ধতিটি শরীয়তে বৈধ থাকলেও শরীয়ত এটিকে নিকৃষ্ট পর্যায়ের বৈধতা দিয়েছে। কারণ রাসূল (সঃ) এমন চুক্তিতে বৈধকারীর উপর লানত দিয়েছেন।

যাহোক, উক্ত মাসআলা সম্পর্কে কুরআন ও হাদীস থেকে দলীল লক্ষ্য করুন। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা  এরশাদ করেছেন - "অতপর যদি সে স্ত্রীকে (তৃতীয়বার) তালাক প্রদান করে তবে সে স্ত্রী যে পর্যন্ত তাকে ছাড়া অপর কোন স্বামীর সাথে বিয়ে করে না নেবে, তার জন্য হালাল নয়। অতঃপর যদি দ্বিতীয় স্বামী তালাক দিয়ে দেয়, তাহলে তাদের উভয়ের জন্যই পরস্পরকে পুনরায় বিয়ে করাতে কোন পাপ নেই।" (সূরা বাক্কারাহ, আয়াত নং ২৩০)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ