Call

অনেকেরই শীতকালে গলা ব্যাথা, গলা বসে যাওয়া, গলা চুলকানি এসব পিছুই ছাড়ে না। এক অসয্য যন্ত্রনার মধ্যে দিয়ে দিন কাটাতে হচ্ছে আপনাকে? তাহলে আজই কমিয়ে ফেলুন আপনার গলা ব্যাথা কিছু সহজ ঘরোয়া উপায়ে। আসুন জেনে নেই কিভাবে-

* গলা ব্যথা উপশমে কিসমিস অত্যন্ত উপকারী। এটি নিয়মিত খেতে থাকলে আস্তে আস্তে গলা ব্যথা কমে যাবে।

* গলা ব্যথা কমাতে অত্যন্ত কার্যকরী হলো আদা এবং আদার রস। গলা ব্যথা হলে আদা টুকরো করে অথবা আদার রস করে খেলে খুব সহজেই আরাম পাবেন।

* এক কাপ পরিষ্কার ফুটানো পানি পাত্রে নিয়ে এরমধ্যে আধ চা চামচ আদাকুঁচি, আধ চা চামচ চা-পাতা, ২/৩ টি তুলসি পাতা দিয়ে ৫/১০ মিনিট গরম করুন। এরপর নামিয়ে রেখে কিছুক্ষন পর অল্প গরম থাকতে খেয়ে নিন। এটি গলা ব্যথায় আরাম দেবে।

* উপাদেয় উপাদান হিসেবে ৪/৫ টি তুলসি পাতা নিয়ে ১ গ্লাস পানিতে ৫ মিনিট ফুটান। এরপর নামিয়ে তাতে ২-৩ ফোঁটা মধু মিশিয়ে নিয়ে পান করে ফেলুন। এটি গলা ব্যথা কমাতে বেশ কার্যকরী।

* প্রতিদিন সকালে ১ গ্লাস হালকা গরম পানিতে ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ মধু মিশিয়ে সকালে খাওয়ার আগে খেতে পারেন। এটি আপনার গলা ব্যথা ও খুশখুশে কাশি কমতে সাহায্য করবে।

* একটি গুড়ের টুকরার সঙ্গে ১ চা চামচ আদার রস বা আদা টুকরা চিবিয়ে খেতে পারেন। এটি প্রতিদিন সকালে খাওয়ার আগে খেলে ভালো ফল পাওয়া যায়। এছাড়াও মেথি গুঁড়া করে নিয়ে পানিতে মিশিয়ে খেতে পারেন।

তথ্যসূত্র -(এখানে)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ