শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সিজদায় অবশ্যই কপাল ও নাক দুটোই মাটিতে স্পর্শ করতেই হবে। সেই ব্যক্তির সালাত হয় না যার নাক ও কপাল মাটি স্পর্শ করে না। (দারু কুতনি ও তাবরানী)

জনাব, সিজদাহ হল নামাযের একটি ফরজ অধ্যায়, যেটা ভালোভাবে আদায় না করলে আপনার নামাযই হবে না। তাই, সিজদার সময় রুমাল ব্যবহার করা বেশি একটা ভালো হবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

না, নামাজের ক্ষতি হবেনা, বরং সেজদা হয়ে যাবে, এবং নামাজ ও হয়ে যাবে, যদি সেজদার স্থান পবিত্র থাকে।।তবে কোন সমস্যা না থাকলে সরাসরি সেজদা করাই উত্তম।এ বিষয়ে হাদিসে এসেছে; আনাস ইব্‌নু মালিক (রাঃ) থেকে বর্ণিতঃতিনি বলেন, প্রচণ্ড গরমের মধ্যে আমরা আল্লাহ্‌র রাসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) -এর সঙ্গে সালাত আদায় করতাম। আমাদের কেউ মাটিতে তার চেহারা (কপাল) স্থির রাখতে সক্ষম না হলে সে তার কাপড় বিছিয়ে তার উপর সিজদা‌ করত।সহিহ বুখারী, হাদিস নং ১২০৮ মুসলিম, হাদিস নং ৬২০ইবনে মাজাহ,হাদিস নং ১০৩৩ হাদিসের মান: সহিহ হাদিস এছাড়াও সুনানুল কুবরা লিলবায়হাকী শরীফে বর্ণিত হয়েছে, রাসূলের সাঃ সাহাবায়ে কেরাম সেজদা করতেন এমন ভাবে, তাদের হাত কাপড়ের ভিতরে থাকতো। এবং তাদের একজন পাগড়ির উপর সেজদা করতেন।২/১০৬ আরো দেখুন, মাজমাউল আনহুর ১/১৪৮ ফাত‌ওয়ায়ে শামী ১/৫৪০

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ