Share with your friends


SiO2 এর অনুগুলোর মধ্যে আন্তঃআনবিক আকর্ষন বল যথেষ্ট পরিমানে আছে। যার ফলে এরা পরস্পরেরর সাথে যুক্ত থাকে। আর এজন্যই SiO2 যৌগটি কঠিন। অন্যদিকে 

H2O তথা পানি তরল ।আনবিক গঠনের কারনে H2O তথা পানি তরল। H2O এর অণুগুলো কঠিন পদার্থের মত আন্তঃআনবিক আকর্ষন বল  থাকেনা আবার বায়বীয় পদার্থের মত আন্তঃআনবিক আকর্ষন বল এতো কম নয় । H2O এর অক্সিজেন পরমানুর কারনে  লঘু আন্তঃআণবিক আকর্ষণের দরুন H2 তরল পদার্থ হিসেবে বিদ্যমান। 

Talk Doctor Online in Bissoy App
Waruf

Call

SiO2  এর ক্ষেত্রে সিলিকনের যোজনী ৪। একটি সিলিকন পরমানু অপর ২টি সিলিকন পরমানুর সাথে যুক্ত হয়, এবং দুটো অক্সিজেন পরমানুর সাথে এমন ভাবে বন্ড করে যে একটি অক্সিজেন পরমানু দুপাশে দুটো সিলিকন পরমানুর সাথে বন্ড করে, এই বন্ডের সিলিকন পরমানুটি আবারও একই ভাবে সিলিকন ও অক্সিজেন পরমানু গ্রহন করে একটি পলিমার গঠন করে ফলে সিলিকন ডাই অক্সাইডের আকার হয় বড় এবং অনেক গুলো বন্ধন থাকে বলে দৃঢ হয়। কারন বেশি বন্ধন ভাংতে বা ছিন্ন করতে বেশি শক্তি লাগে তাই SiO2  কঠিন ও উচ্চ গলনাঙ্গক বিশিষ্ট।

অপর দিকে  পানি H2O তে ২টি হাইড্রোজেন পরমানু একটি অক্সিজেনের সাথে সরল ভাবে পাই বন্ধন(অন্য বন্ধন ব্যাখ্যা যোগ্য) গঠন করে এবং কেন্দ্রে অক্সিজেন রেখে ১০৫ ডিগ্রি কোনে হাইড্রোজেন অবস্থান করে। যেহেতু পানির অনু ছোট ও একক অনু এবং বন্ধন শক্তি প্রবল নয় তাই এটি তরল।( পানিতে একাধিক বন্ধন থাকায় এর ভিন্ন অবস্থা বিরাজ করে যা এই ব্যাখ্যায় দিলাম না) 
Talk Doctor Online in Bissoy App