Call

মৃত ব্যক্তির ক্ষেত্রে উচ্চস্বরে কাঁদা যে কবিরা গুনাহ, এ সম্পর্কে কোন তথ্য খুঁজে পাওয়া যায় না। তবে, রাসূল (সঃ) মৃত ব্যক্তির ক্ষেত্রে উচ্চস্বরে কাঁদতে নিষেধ করেছেন।     


হযরত আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন - রসূলুল্লাহ্‌ (সঃ) বলেছেন, "দু’টো স্বভাব মানুষের মাঝে রয়েছে, যা কুফ্‌র বলে গণ্য। তাহলোঃ (১) বংশের প্রতি কটাক্ষ করা ও (২) মৃত ব্যক্তির জন্য উচ্চঃস্বরে বিলাপ করা।" (সহিহ মুসলিম, হাদিস নং ১৩০)। এছাড়াও, অন্য হাদীসে আরও বর্ণিত রয়েছে "উম্মু ‘আতিয়্যাহ (রাঃ) তিনি বলেন, রাসূলুল্লাহ (সঃ) আমাদেরকে উচ্চস্বরে বিলাপ (যেকোনো ক্ষেত্রে) করে কাঁদতে নিষেধ করেছেন। (সুনানে আন-নাসায়ী, হাদিস নং ৩১২৭)


এ সম্পর্কে অনেক হাদীস বিদ্যমান রয়েছে। তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ হাদীসটি হল - আলী ইবনু রাবীআ আল-আসাদী (রহঃ) তিনি বলেন, কারাযা ইবনু কা’ব নামক এক আনসারী মারা গেলে তার জন্য বিলাপ করে কান্নাকাটি শুরু হয়। এমতাবস্থায় মুগীরা ইবনু শু'বা (রাঃ) এসে মিম্বারে উঠলেন এবং আল্লাহর প্রশংসা ও গুণগান করার পর বললেন, "ইসলামে বিলাপ করে কাঁদার বিধান কোথায়? সাবধান! রাসূলুল্লাহ (সঃ)-কে আমি বলতে শুনেছিঃ 'যে ব্যক্তির জন্য বিলাপ করে কাঁদা হয়, তাকে বিলাপের কারণে শাস্তি দেওয়া হয়'।" (সহীহ বুখারী, মুসলিম, বুলুগুল মারাম, সুনানে আবু দাউদ, হাদিস নং ১০০০)।


জনাব, তাহলে উক্ত হাদীসের ভাষ্য অনুযায়ী বুঝতেই পাচ্ছেন, মৃত ব্যক্তির জন্য উচ্চস্বরে কাঁদা কতটা যুক্তিসঙ্গত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মৃত ব্যক্তির জন্য উচ্চস্বরে ক্রন্দন ও বিলাপ করা কবিরা গুনাহ। সহিহ মুসলিমের ব্যখ্যা গ্রন্থ "আল মিনহাজে" নিম্নলিখিত হাদিসের ব্যাখ্যায় এমনটাই লেখা হয়েছে।আর হাদিসের চাহিদাও এটাই বলে বোধগম্য হয়।হাদিসটি এই;আবূ মালিক আল আশ‘আরী (রাঃ) থেকে বর্ণিতঃরসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ আমার উম্মাতের মধ্যে জাহিলী যুগের চারটি কু-প্রথা রয়ে গেছে যা লোকেরা পরিত্যাগ করতে চাইবে না। (১) বংশের গৌরব, (২) অন্যকে বংশের খোঁটা দেয়া, (৩) নক্ষত্রের মাধ্যমে বৃষ্টির জন্য প্রার্থণা করা, (৪) মৃতের জন্য বিলাপ করে কান্নাকাটি করা। তিনি আরও বলেন, বিলাপকারী যদি মৃত্যুর পূর্বে তাওবাহ্ না করে তাহলে ক্বিয়ামাতের দিন তাকে এভাবে উঠানো হবে যে, তার গায়ে আলকাতরার (চাদর) খসখসে চামড়ার ওড়না থাকবে।সহিহ মুসলিম, হাদিস নং ২০৪৯হাদিসের মান: সহিহ হাদিস

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ