বিস্তারিত উত্তর দিবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
সময়

Call

حَدَّثَنَا ابْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا ابْنُ أَبِي عَدِيٍّ، عَنْ سَعِيدٍ، عَنْ قَتَادَةَ، عَنِ الْحَسَنِ، عَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏"‏ كُلُّ غُلاَمٍ رَهِينَةٌ بِعَقِيقَتِهِ تُذْبَحُ عَنْهُ يَوْمَ سَابِعِهِ وَيُحْلَقُ وَيُسَمَّى ‏"‏ ‏.‏ قَالَ أَبُو دَاوُدَ وَيُسَمَّى أَصَحُّ كَذَا قَالَ سَلاَّمُ بْنُ أَبِي مُطِيعٍ عَنْ قَتَادَةَ وَإِيَاسُ بْنُ دَغْفَلٍ وَأَشْعَثُ عَنِ الْحَسَنِ ‏.‏ قَالَ ‏"‏ وَيُسَمَّى ‏"‏ ‏.‏ وَرَوَاهُ أَشْعَثُ عَنِ الْحَسَنِ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏"‏ وَيُسَمَّى ‏"‏ ‏.‏ সামুরাহ ইবনু জুনদুব (রাঃ) রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, প্রত্যেক শিশু তার আক্বীক্বাহ্‌র বিনিময়ে বন্ধক থাকে। তার জন্মের সপ্তম দিনে আক্বীক্বাহ করতে হয়, মাথার চুল ফেলতে হয় এবং নাম রাখতে হয়। আবূ দাঊদ বলেন, ‘ইউদমা” শব্দের পরিবর্তে ‘ইউসাম্মা’ শব্দটি অধিক সঠিক। জামে' আত-তিরমিজি, হাদিস নং ২৮৩৮ হাদিসের মান: সহিহ হাদিস Source: ihadis.com শিশুর জন্মের সাত দিনের মধ্যেই আকিকা দিতে হবে। কাজেই মা বাবার অনেক আগেই আকিকা হয়ে যাওয়ার কথা। তখন যদি না দেয়া হয়ে থাকে তাহলে এখন চাইলে দিতে পারেন, আপনাদের ইচ্ছা মতো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথম কথা হলো- 

ভােই বাহ্যিকভাবে সন্তানের আকীকা বাবা মায়ের আগে করার প্রশ্ন আসবে কেন? কারণ সন্তান তো বাবা মায়ের আগে জন্ম গ্রহণ করে না। যাহোক; তবে হাঁ, বাবা মায়ের আকীকা করা না হয়ে থাকলে সন্তানের আকীকা বাবা-মায়ের আকীকা করার আগে করতে কোন সমস্যা নেই। কারণ আকীকা একটি সুন্নাত আমল। তা প্রত্যেকের জন্য আলাদা। কারো জন্য করতে কেউ বাঁধা হয় না। 


বি.দ্র.  অনেক উলামা কেরাম প্রাপ্ত বয়স্কদের আকীকা করার বিষয়টিকে তেমন গুরত্বপূর্ণ মনে করেন না। কারণ তা করতে হয় জন্মের সপ্তম দিবসে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ