এই তিন সময় কখন!
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হা তিন সময় নামাজ পড়া যাবেনা।সময় গুলো হল ১ ঠিক সূর্য উঠার সময় ২ সূর্য মাথার উপর খাড়া ভাবে থাকা সময় ৩ সূর্য অস্ত যাবার সময়। কিন্তু লাশ যখন ইচ্ছা দাফোন করা যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আল্লাহর রাসূল (সাঃ) আমাদেরকে তিন সময়ে নামায পড়তে এবং লাশ দাফন করতে নিষেধ করেছেন সেই সময় সম্পর্কে হাদিসে এসেছেঃ হুমায়দ ইবনু মাসআদা (রহঃ) উকবা ইবনে আমির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনটি সময়ে আমাদেরকে সালাত আদায় ও মৃত ব্যাক্তিকে দাফন করতে নিষেধ করতেন। (১) যখন সুর্য উদয় আরম্ভ হয়, তখন থেকে সুর্য উপরে উঠা পর্যন্ত। (২) ঠিক দ্বিপ্রহরের সময়, পশ্চিম আকাশে সুর্য ঢলে না পড়া পর্যন্ত। (৩) যখন সুর্য অস্তমিত হওয়ার উপক্রম হয়, তখন থেকে সুর্য অস্তমিত না যাওয়া পর্যন্ত। (সূনান নাসাঈ, হাদিস নম্বরঃ ৫৬৫ হাদিসের মানঃ সহিহ) অর্থাৎ, সূর্য উদয়ের সময় যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সুবুলুস সালামঃ ১/১১১, মুসলিমঃ ১/৫৬৮)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এ সম্পর্কে হাদীসে বর্ণিত হয়েছে, "উক্ববাহ ইবনু ‘আমির (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (সঃ) আমাদেরকে তিন সময়ে সালাত আদায় করতে এবং আমাদের মৃত ব্যক্তিদের দাফন করতে নিষেধ করেছেন। তা হলোঃ ১- সূর্য উদয়ের সময় হতে তা উপরে না উঠা পর্যন্ত। ২- ঠিক দুপুর বেলায় সূর্য পশ্চিম দিকে না ঢলে পড়া পর্যন্ত। ৩- সূর্য ডুবে যাওয়ার সময় তা সম্পূর্ণ ডুবে না যাওয়া পর্যন্ত অথবা তিনি অনুরূপ কিছু বলেছেন।" সহীহ : আহকাম (১৩০), (সুনানে আবু দাউদ, হাদিস নং ৩১৯২—তিরমিজি ১০৩০)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ