কোন খাবারগুলো খেলে শ্রবণশক্তি বৃদ্ধি পায় এটার কোন উত্তর নেই।কেননা  খাবার খাওয়ার সাথে শ্রবণশক্তির কোন সম্পৃক্ততা নাই। বরং কি কারনে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্থ হয় যে বিষয়ে প্রশ্ন করা যেতে পারে। বিভিন্ন কারনে আমাদের শ্রবণশক্তি মমে যায়, তাই আমাদের উচিৎ সে সব বিষয় না করা যাতে আমাদের শ্রবণশক্তি ব্যাহত হয়।

কান বাঁচাতে কী করবেন:
সাধারণ সর্দি-কাশি থেকেও স্থায়ী বধিরতা হতে পারে। যা হয়ত ধরা পড়ার আগেই অনেক বেশি আকার ধারণ করতে পারে। তাই সামান্য সর্দিতেও অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিন। দীর্ঘদিন সর্দি জমে কানের পর্দায় ক্ষত তৈরি হতে পারে। কানে সামান্য ব্যথা অনুভূত হলেই ইএনটি বিশেষজ্ঞের মতামত নিন।
বাচ্চাদের যাতে বারবার সর্দি, কাশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কানে পুঁজ হলে বা বাচ্চা কানে কোনও অস্বস্তি বোধ করলে শীঘ্রই চিকিৎসকের মতামত নিন। বাচ্চাদের ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন ও নিউমোকোক্কাল ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করুন।
বাডস বা অন্য কিছু দিয়ে কান খোঁচালে সংক্রমণের সম্ভবনা থাকে। সাধারণত যাদের এলার্জির প্রবণতা রয়েছে তাদের কানের ভিতর চুলকায়। কিন্তু বাডস বা অন্য কোনও কিছু দিয়ে কান পরিষ্কার করার চেষ্টা করলে তা আদতে আপনার কানের ক্ষতি করে।
নিজে থেকে কানে ড্রপ বা কোনও ওষুধ ব্যবহার করবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ