শেয়ার করুন বন্ধুর সাথে

সাত দিন নিয়ে ১ সপ্তাহ। সপ্তাহে ৭ দিনের নাম আমাদের সবারি ঠোঁটের আগায়, প্রশ্ন করা মাত্রই ঝটপট উত্তর – শনি, রবি, সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শুক্র। কিন্তু কখনো কি ভেবে দেখেছি যে এই নামগুলোর উৎপত্তি কোথা থেকে হল! এই নামগুলোর উৎপত্তির পিছনে জড়িয়ে আছে অনেক ইতিহাস। চলুন জেনে এই ৭ দিনের নামকরণের ইতিহাসগুলো।

শনিবার (Saturday) :

প্রাচীনকালে রোমান সাম্রাজ্যের লোকজন বিশ্বাস করত, চাষাবাদের জন্য স্যাটার্ন নামক একজন দেবতা আছে। স্যাটার্ন দেবতাকে সন্তুষ্ট করার জন্য তারা স্যাটাডেইজ নামে একটি দিনের নামকরণ করে, যার অর্থ হল স্যাটার্নের দিন বর্তমানে তা স্যাটারডে নামে পরিচিত।

রোববার (Sunday) :

বহু প্রাচীনকালে দক্ষিণ ইউরোপের লোকেরা ভাবতো, একজন আকাশে আলোর বল আঁকত। এই আলোর বলের ল্যাটিন নাম ছিল ‘সালিস’। তার নামানুসারে লোকেরা একটি দিনের নামকরণ করে ‘ডেইস সরিস’ অর্থাৎ সূর্যের দিন উত্তর ইউরোপের লোকেরা একে বলতো সানেনডেজ, যা বর্তমানে সানডে নামে পরিচিত।

সোমবার (Monday) :

প্রাচীনকালে দক্ষিণ ইউরোপের লোকেরা রাতের আকাশে রূপালি বল দেখে এর নাম দেয় লুনা (চাঁদ) এবং এর প্রতিশব্দ লুনা ডেইস থেকে তারা সপ্তাহের একটি দিনের নামকরণ করে। তারও অনেক পরে ইউরোপের লোকেরা এই দিনটিকে বলত মেনানডেজ, বর্তমানে যা মানডে নামেই পরিচিত।

মঙ্গলবার (Tuesday) :

প্রাচীন ইউরোপের লোকেরা বিশ্বাস করত, যুদ্ধের জন্য টিউ নামক একজন দেবতা আছেন। তারা ভাবত দেবতা টিউ যেসব যোদ্ধাদের সাহায্য করতেন তারা তাকে আশা করতো যেসব যোদ্ধা যুদ্ধক্ষেত্রে মারা যেতেন তখন দেবতা টিউ পর্বত থেকে নেমে এসে একদল মহিলা কর্মীর সাহায্যে তাদের বিশ্রামের জন্য একটি সুন্দর জায়গায় নিয়ে যেতেন। লোকেরা একে বলত ‘টিউজ ডেইজ’ যা বর্তমানে টিউজডে নামে পরিচত।

বুধবার (Wednesday) :

উত্তর ইউরোপীয়রা বিশ্বাস করত, সর্বাপেক্ষা শক্তিশালী দেবতা ওডিন। দেবতা ওডিন সব জায়গায় ঘুরে বেড়াতেন জ্ঞান অন্বেষণে এবং এ জন্য তাকে একটি চোখও হারাতে হয়েছিল। তাই তিনি চোখের অবস্থা ঢেকে রাখার জন্য সবসময় একটি লম্বা টুপি পরতেন। দুটি কালো পাখি দেবতা ওডিনের কাঁধে বসে থাকতো গোয়েন্দা হিসাবে। কিন্তু রাতের বেলায় পাখি দুটি পৃথিবীতে চলে যেত আর সকালে ওডিনের কাছে ফিরে এসে রাতে দেখা ঘটনাবলী বর্ণনা করত। প্রাচীনকালের লোকজন ওডিন পাখি নামানুসারে সপ্তাহের একটি দিনের নামকরণ করে ‘ওয়েনডেইজ’। যা বর্তমানে ওয়েনজডে নামে পরিচিত।

বৃহস্পতিবার (Thursday) :

প্রাচীন ইউরোপীয়রা বিশ্বাস করত বজ্রপাতের জন্য একজন দেবতা নিয়োজিত আছেন যার নাম Thorতিনি বজ্রপাতের দিন হাতে বজ্রবারণ দন্ড নিয়ে পৃথিবীতে নেমে আসতেন এবং পৃথিবীকে রক্ষা করতেন। তখনকার লোকজন তার উপকারকে স্মরণীয় করে রাখার জন্য Thor’s Day নামে একটি দিনের নামকরণ করে। সেটি আজও Thursday নামেই পরিচিত।

শুক্রবার (Friday) :

ফ্রাইডে নামটি এসেছে নর্স পুরাণের দেবী ফ্রেয়া(Freya)-র নাম থেকে। উনি ছিলেন ওডিনের স্ত্রী এবং সৌন্দর্যের প্রতীক।

তথ্যসূত্র : সাত দিনের নামকরণের ইতিবৃত্ত

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ