প্রসাবের শেষে লিঙ্গ/মেঝে পানি দিয়ে ধৌত করার সময় পানি ছিঁটে আসলে কি শরীর বা কাপড় নাপাক হয়ে যায়?হাদিসের প্রমাণ সহ দিবেন।ধন্যবাদ।  
শেয়ার করুন বন্ধুর সাথে

যদি ছিটে আসা পানির সাথে নাপাকির মিশ্রন থাকে; তবে শরীর, কাপড় ইত্যাদি নাপাক হয়ে যাবে। আর যদি নাপাকির মিশ্রন না থাকে তাহলে নাপাক হবে না। আর প্রত্যেকেই বলতে পারবে তার টয়লেটের মেঝে ও পুরুষাঙ্গ নাপাক কিনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রসাবের শেষে পানি দিয়ে ধৌত করার সময় প্রসাব সহ পানির ছিটা আসলে শরীর বা কাপড় নাপাক হয়ে যায়। তবে এ ব্যাপারে আপনি-ই ভাল জানার কথা যে, সেই জায়গাটা কি অবস্হায় ছিল? সাধারণত পানি নেওয়ার সময় আগে সেই জায়গায় পানি গড়িয়ে দিতে হয়, যাতে সেখানে নাপাকি না থাকে। প্রসাবের ছিটা যেন শরীরে কাপড়ে না লাগে এ ব্যপারে পুরোপুরি সতর্ক থাকতে হয়। কেননা, মানুষের পেশাব নাজাসাতে গলিযা যা কঠোর নাপাক। তাই যে অঙ্গে বা কাপড়ে উক্ত পানির ছিটা পড়বে, অবশ্যই ঐ অঙ্গ বা কাপড়ের ওই অংশ ধৌত করে নিতে হবে। কারণ, অল্প পানির মধ্যে নাপাক পতিত বা মিশ্রিত হওয়ার দ্বারা পানি নাপাক হয়ে যায়। কিন্তু উক্ত পানির ছিটার দ্বারা পুরো শরীর বা পুরো কাপড় নাপাক হবে না। হাদিস শরিফে এসেছে, রাসূলুল্লাহ বলেন, তোমরা প্রসাবের অপবিত্রতার ব্যাপারে সতর্ক থাক। কারণ অধিকাংশ কবরের আযাব এর কারণে হয়ে থাকে (দারাকুতনীঃ ৪৭৬) মানুষ মনে করে থাকে, কাপড়ে নাপাকি লাগলে বা নাপাকির ছিটা লাগলে কাপড়ের এক কোণা ধুলেই পবিত্র হয়ে যাবে। তাদের এ ধারণা ঠিক নয়। ইসলামি ফেকাহ বিশেষজ্ঞদের মতে এ ধরণের কোন নিয়ম।নেই। বরং কাপড়ের যে অংশে নাপাকি লেগেছে সে অংশই ধুতে হবে নইলে কাপড় পবিত্র হবেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ