কেউ কোনো বড় দুর্ঘটনা থেকে বাঁচলে সে বা তার পরিবার আল্লাহর রাস্তাই কোনো প্রাণী দান করে। যেমন... একটা মুরগী বা ছাগল দুর্ঘটনা কবল থেকে বাঁচা বাক্তির শরীর মুছে তা কোনো গরীব দুঃখীকে দান করে দেই। এইটার কি কোনো ইসলামী ব্যাখ্যা আছে।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিপদে পড়ে মানুষ মান্নত করে থাকে৷ এটাকে ইসলাম বৈধতা দিয়েছে৷ তবে বিপদে পড়া ব্যক্তির শরীর মুছে বা শরীরে স্পর্শ করে দেয়ার বিষয়টা ইসলামী শরীয়তে নেই৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
দুর্ঘটনা থেকে বাঁচলে আল্লাহর রাস্তায় প্রাণী দান করতে পারবেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মান্নত করলে তা পূর্ণ করার নির্দেশ দিয়েছেন। কিন্ত মুরগী বা ছাগল দুর্ঘটনা কবল থেকে বাঁচা ব্যক্তির শরীর মুছে তা কোনো গরীব দুঃখীকে দান করা হবে শিরক।

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, বনি আদমের নিকট মান্নত কোন জিনিস নিয়ে আসে না যা আমি তার জন্য নির্ধারণ করি নি, কিন্তু তাকদির তাকে পেয়ে বসে, আমি তার জন্য নির্ধারণ করে রেখেছি এর দ্বারা কৃপণ থেকে সম্পদ বের করব। [বুখারি ও মুসলিম]

অর্থাৎ কখনও মানুষ মান্নত দ্বারা কোন জিনিস পায়, এটা আসলে মান্নতের মাধ্যমে পাওয়া নয় বরং এটাই আল্লাহ তার তাকদীরে লিখেছিল। কিন্তু সে যেহেতু আল্লাহর জন্য কিছু দিতে চায় না, কৃপণতা করে। আর এভাবে মান্নত করার কারণে আল্লাহ তাআলা এর মাধ্যমে কিছু জিনিস তার থেকে বের করে আনেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ