আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ আপনাদেরকে বিস্ময়ের কিছু নীতিমালা সম্পর্কে অবগত করতে চাচ্ছি। আশা করি পোস্টটা ভাল করে পড়বেন। যে সমস্ত ভুল সচরাচর হয়ে থাকে সেগুলো নিয়েই এই পোস্ট।


প্রশ্ন কিভাবে করবেনঃ

প্রশ্ন করার জন্য প্রথমে "প্রশ্ন করুন" অপশনে ক্লিক করে একটি প্রশ্ন করবেন। প্রশ্ন করার সময় কিছু বিষয় খেয়াল রাখবেন। অনেকে আছেন যারা এক বাক্যের স্থানে বিস্তারিত লিখে প্রশ্ন করেন। এরকম করা ঠিক নয়। এক বাক্যের জায়গায় খুবই সংক্ষিপ্তভাবে মেইন প্রশ্নটা লিখবেন। এর পর ব্যখ্যাটা বিস্তারিত লিখার জায়গায় লিখবেন। 

প্রশ্ন করার সময় খেয়াল করবেন, যে সমস্ত তথ্য না দিলেও চলবে এমন তথ্য দেওয়া যাবে না। প্রশ্নের বানানে কোনো প্রকার ভুল করা যাবে না। উল্লেখযোগ্য ভুল হলে সে প্রশ্ন অনুমোদন দেওয়া হবে না। 

অযৌক্তিক, অশালীন, অমার্জিত প্রশ্ন করা যাবে না। আপনার প্রশ্নটি সঠিক বিভাগে করবেন। যদি বিভাগ নির্বাচনে বাধার সম্মুখীন হন তাহলে প্রশ্নটি সাধারণ বিভাগে করবেন। পরে আমরা সেটা ঠিক করে দেব। 

"প্লিজ যারা জানেন", তাড়াতাড়ি উত্তর দিবেন" এমন উদ্ভট শিরোনামে প্রশ্ন করা যাবে না। এ সমস্ত প্রশ্ন অনুমোদন দিতে প্রশাসন কর্তৃক বাধা আছে। 


উত্তর কিভাবে করবেনঃ

উত্তরর করার জন্য প্রথমে প্রশ্নটিতে প্রবেশ করে "উত্তর দিন" অপশনে ক্লিক করে ডায়ালক বক্সে উত্তর লিখুন। তারপর " উত্তর যোগ করুন" অপশনে ক্লিক করে উত্তর দিয়ে দিন।

উত্তর করার জন্য কিছু নিয়ম মেনে উত্তর করতে হবে। তা না হলে লুকায়িত করা হবে বা অনুমোদন দেওয়া হবে না। 

উত্তর করার আগে ভেবে দেখুন, আপনি সেই উত্তরটা পুর্ণাঙ্গভাবে জানেন কি না!! যদি জেনে থাকেন তাহলে উত্তর দিন, আর না জেনে থাকলে অনুমাননির্ভর উত্তর করবেন না।  আপনি যখন উত্তর করবেন তখন দেখে নিন আগে থেকেই কোনো সঠিক উত্তর করা আছে কি না। যদি সঠিক উত্তর করা থাকে তাহলে আর উত্তর করার প্রয়োজন নেই। যে সমস্ত উত্তরে তথ্যসূত্র আবশ্যক, সেই সমস্ত উত্তরে অবশ্যই তথ্যসুত্র এ‌্যাড করে দিবেন। এতে উত্তরের মান ঠিক থাকবে। উত্তরটা গ্রহণযোগ্য হবে।  উত্তরে কোনো প্রকার ভুল, বানানগত ত্রুটি রাখা যাবে না। তা না হলে সেটা অনুমোদন দেওয়া হবে না।  

পুরাতন প্রশ্নে উত্তর করার সময় সতর্ক হবেন। একমাত্র সঠিক উত্তর দেওয়া না থাকলে তবেই উত্তর করবেন।

অনেকে প্রশ্নটা ক্লিয়ার করতে আহ্বান করে উত্তরের মাধ্যমে।  আসলে এটা ঠিক নয়। প্রশ্ন সম্পর্কে কোনো প্রকার অস্পষ্টতা থাকলে মন্তব্যে জানাবেন।

মন্তব্য কিভাবে করবেনঃ

মন্তব্য করার জন্য প্রথমে " মন্তব্য করুন" অপশনে ক্লিক করে মন্তব্যটি লিখে "মন্তব্য যোগ করুন" অপশনে ক্লিক করবেন। তাহলে মন্তব্য যোগ হয়ে যাবে। মন্তব্য করার সময় যাবতীয় অশালীনতা, উগ্রতা পরিহার করতে হবে। প্রশ্ন বা উত্তর সম্পর্কে কোনো প্রকার অস্পষ্টতা থাকলে সেটা মন্তব্যে জানাবেন।  অহেতুক কোনো মন্তব্য করা যাবে না।

সতর্ক কিভাবে করবেন, কেন করবেনঃ

কোনো পোস্টে কোনো প্রকার গুরুতর অপরাধ বা ভুল দেখলে সতর্ক করবেন। সতর্ক করার জন্য পোস্টের নিচে " সতর্ক করুন" অপশন টি ইউজ করবেন। সতর্ক করার আগে নিজে সতর্ক হয়ে নিবেন যে আপনি যে পোস্টে সতর্ক করতে চাচ্ছেন সেটা সতর্ক করার যোগ্য কি না। যদি সতর্ক না করলেও চলে তাহলে সতর্ক না করাই উত্তম। সতর্ক করার সময় অবশ্যই সতর্ক করার কারণটি স্পষ্টভাবে বলে দিতে হবে। যদি কোনো প্রশ্ন অশালীন, অমার্জিত, অযৌক্তিক টাইপের হয় তাহলে সতর্ক করবেন। সতর্ক করার কারণটি অবশ্যই মন্তব্যে জানিয়ে দিবেন। তাহলে ওনার কাছে নোটিফিকেশন যাবে, যার কারণে ওনি নিজেই ওনার ভুল সম্পাদন করতে পারবেন। 

এরপরেও গুরুতর কোনো অপরাধ বা ভুল দেখলে সতর্ক করে দ্রুত আমাদেরকে জানিয়ে দিবেন। আমরা উপযুক্ত ব্যবস্থা নিব। অহেতুকভাবে কাউকে সতর্ক করা যাবে না। এমনটা হলে আপনার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হতে পারে।

সুন্দর উত্তরে ভোট দিনঃ

যে সমস্ত উত্তর সুন্দর, মার্জিত, সঠিক সে সমস্ত উত্তরে ভোট দিন। তাহলে উত্তরদাতার উত্তর করতে উৎসাহ বাড়বে।

সর্বোত্তম সিলেক্ট কিভাবে করবেনঃ

যে সমস্ত উত্তর একেবারে পার্ফেক্ট, শুধু মাত্র সে সমস্ত উত্তরকেই সর্বোত্তম সিলেক্ট করতে হবে।  কখনো নিজের উত্তরকে নিজেই সর্বোত্তম সিলেক্ট করা যাবেনা। আপনার উত্তরটা সর্বোত্তম সিলেক্ট করার মত হলে অন্যরা সর্বোত্তম সিলেক্ত করবে। আপনিও অন্যের উত্তর সর্বোত্তম সিলেক্ট করবেন সমস্যা নেই।  নিজের উত্তর নিজে সর্বোত্তম সিলেক্ট করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। (এমনটা আপনাদের নজরে পড়লে আমাদেরকে জানাবেন)

অভিযোগ কিভাবে করবেন, কেন করবেনঃ

কোনো বিশেষ সদস্য বা সাধারণ সদস্যের কোনো প্রকার অভিযোগ থাকলে আপনি এখানে অভিযোগ করতে পারবেন। তবে অভিযোগ করার আগে ভেবে নিন যে এটা অভিযোগ করারর মত কিনা!! যদি অভিযোগ করারর মত হয়ে থাকে তাহলে অভিযোগ করবেন। আপনার অভিযোগ খুবই গুরুত্বের সাথে দেখা হবে। কোনো বিশেষ সদস্যের কার্যক্রমে অসন্তুষ্টি থাকলে আগে ওনার প্রাইভেট মেসেজ থেকে জেনে নিন কেন ওনি এ কার্যক্রম করলেন। যদি ওনার কার্যক্রমের যুক্তি দেখাতে পারে তাহলে অভিযোগ করার দরাকার নেই। আর যদি কোনো যুক্তি দেখাতে না পারে তাহলে অভিযোগ করবেন। অভিযোগ করার সময় অবশ্যই প্রমাণসহ করতে হবে। অভিযোগ প্রমাণিত হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। আর আপনি প্রমাণ দিতে ব্যর্থ হলে আপ্নার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।


সর্বোপরি বিস্ময়ের নীতিমালা মেনে কার্যক্রম পরিচালনা করবেন। আশা করি তাতে আপনি কোনো প্রকার বাধার সম্মুখীন হবেন না।

বিস্ময়ের নীতিমালা জানতে ক্লিক করুন 


বি.দ্র. পুরো লেখাটাই এন্ড্রয়েড কিবোর্ডে টাইপ করেছি, তাই কিছু ভুল থাকাটা অস্বাভাবিক নয়। এমন কিছু থেকে থাকলে মন্তব্যে জানিয়ে দিবেন। দ্রুত সম্পাদনা করার চেষ্টা করব ইনশাল্লাহ।

ধন্যবাদ, বিস্ময়ের সাথে থাকুন।



শেয়ার করুন বন্ধুর সাথে

ভাই আপনাকে ধন্যবাদ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ