কোন জাতের মুরগী সবচেয়ে বেশি ডিম দেয়?বছরে কতটি দেয়?
শেয়ার করুন বন্ধুর সাথে

সোনালি ডিমের মুরগি ‘স্বর্ণা’

নতুন জাতের ডিম পাড়া (লেয়ার) মুরগি উদ্ভাবন করেছে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই)। উদ্ভাবিত এ নতুন জাতের মুরগির নাম দেওয়া হয়েছে ‘বিএলআরআই লেয়ার স্ট্রেইন-২’ বা ‘স্বর্ণা’।
বিএলআরআই জানায়, স্বর্ণা মুরগির উদ্ভাবক মো. নজরুল ইসলাম। তিনি বিএলআরআইয়ের মহাপরিচালকও। নতুন জাতের মুরগি উদ্ভাবনের গবেষণায় আরও রয়েছেন বিএলআরআইয়ের পোলট্রি উৎপাদন গবেষণা বিভাগের বিভাগীয় প্রধান মো. সাজেদুল করিম সরকার, গবেষক মো. রাকিবুল হাসান ও মো. আবদুর রশিদ।
বিএলআরআই কর্তৃপক্ষের দাবি, খামারপর্যায়ে মুরগিটি লালন-পালন করে এর উৎপাদনদক্ষতা যাচাই করা হয়েছে। আশাব্যঞ্জক ফল পাওয়া গেছে। এ ছাড়া মুরগিটি দেশের বিভিন্ন এলাকায় মাঠপর্যায়ে যাচাই করা হচ্ছে।
গত বৃহস্পতিবার বরিশালের বাবুগঞ্জের হিজলারপুলে একটি মাঠ দিবসের আয়োজন করে প্রতিষ্ঠানটি। এতে মো. নজরুল ইসলাম মুরগিটির বিভিন্ন বৈশিষ্ট্য তুলে ধরেন।
মো. নজরুল ইসলাম প্রথম আলোকে বলেন, মুরগির এই জাতটির বিশেষ বৈশিষ্ট্য হলো, এক দিন বয়সের বাচ্চার গায়ের রং দেখেই এটি মোরগ না মুরগি, তা শনাক্ত করা যায়। এটি ১০০ সপ্তাহ পর্যন্ত লাভজনক হারে ডিম উৎপাদন করে। ডিমের রং বাদামি এবং আকারে বড়।
গবেষক মো. রাকিবুল হাসান জানান, বর্তমানে খামারে যেসব মুরগি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হয়, সেগুলো ৮০ সপ্তাহ পর্যন্ত লাভজনক হারে ডিম উৎপাদন করে। কিন্তু স্বর্ণা মুরগি এর থেকে বেশি দিন ডিম উৎপাদন করে। নতুন উদ্ভাবিত মুরগির জাতটি প্রাণিসম্পদ অধিদপ্তর ও ব্রিডিং কোম্পানিগুলোর মাধ্যমে দেশব্যাপী ছড়িয়ে দিতে পারলে খামারিরা লাভবান হবেন বলে মনে করেন তিনি।
মো. সাজেদুল করিম সরকার বলেন, বিএলআরআই ও জাইকার কারিগরি সহায়তায় শুভ্রা নামের একটি সাদা জাতের ডিম পাড়া মুরগি উদ্ভাবন করে। এরপর বিএলআরআই আরও গবেষণা চালায়। এরই ধারাবাহিকতায় এবার উদ্ভাবিত হলো সোনালি ডিমের মুরগি ‘স্বর্ণা’। তিনি আরও জানান, এক দিন বয়সেই পুরুষ বাচ্চার পালকের রং সাদা এবং মেয়ে বাচ্চার পালকের রং হালকা বাদামি বর্ণের হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুরগির পালকের রং গাঢ় বাদামি বা সোনালি বর্ণ ধারণ করে। লাল ঝুঁটি ও সোনালি পালকবিশিষ্ট এই নতুন জাতের মুরগি অন্যান্য হাইব্রিড মুরগির মতোই ২০ সপ্তাহ বয়সে ডিম দেওয়া শুরু করে এবং টানা ১০০ সপ্তাহ পর্যন্ত ডিম দেয়।
মহাপরিচালক নজরুল ইসলাম জানান, ২০০০ সাল থেকে পোলট্রির ব্রিডিং নিয়ে কাজ করছে বিএলআরআই। তিনি জানান, বরিশাল, টাঙ্গাইল এবং জামালপুরে খামার পর্যায়ে স্বর্ণার উংপাদনশীলতা আশাব্যঞ্জক। বরিশালের বাবুগঞ্জের হিজলারপুলে গ্রামের খামারি খলিল সিকদারের খামারে এ বছরের শুরুর দিকে ১৩ সপ্তাহ বয়সের এই স্বর্ণা মুরগির উৎপাদনশীলতা যাচাই করতে দেওয়া হয়।
মুঠোফোনে খলিল সিকদার বলেন, ১৮ সপ্তাহ বয়স থেকেই কিছু কিছু স্বর্ণা মুরগি ডিম দিতে শুরু করে। ২০ সপ্তাহ বয়স থেকে সবগুলো মুরগিই ডিম দেয়। মুরগিগুলোর বয়স এখন ২৮ সপ্তাহ। তিনি জানান, পাঁচ-ছয় বছর থেকে তিনি শুভ্রা জাতের মুরগি পালন করছেন। কিন্তু স্বর্ণা মুরগি থেকে এর চেয়ে বেশি লাভবান হচ্ছেন। দেশি স্বাদ আর বড় বড় ডিম পেয়ে ক্রেতারাও খুশি বলে জানান তিনি।১
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ