Call

কোষ ঃ 


জীবদেহর গঠন ও কাজের একক কে কোষ বলে।প্রতেটি জীব দেহ এক বা একাধিক কোষ নিয়ে গঠিত।

সবচেয়ে বড় কোষ টি হচ্ছে উট পাখির ডিম।

কোষ দু প্রকার যথাঃ

১.আদি কোষ যেখানে নিউক্লিয়াস সুগঠিত নয়।

২.প্রকৃতি কোষঃনিউক্লিয়াস সুগঠিত


টিস্যুঃ কলা (Tissue ) হল, উৎপত্তিগতভাবে এক, একই প্রকার অথবা একাধিক ধরণের কিছু কোষ সমষ্টি যারা একই স্থানে অবস্থান করে, একটি সাধারণ কাজে নিয়োজিত থাকে। মূলত ঐ কোষ সমষ্টি এবং তাদের নিঃসৃত আন্তঃকোষীয় পদার্থ বা মাতৃকা বা ধাত্রই কলা।

প্রকারভেদ

কলার গঠনগঠন, সংখ্যা বৈশিষ্ট্য এবং মাতৃকার পরিমাণ, বৈশিষ্ট্য ইত্যাদির উপর ভিত্তি করে কলা প্রধানত চার প্রকার:

আবরণী কলা (Epithelial tissue )

যোজক কলা (connective tissue)

পেশী কলা (Muscular tissue)

স্নায়ুকলা (Nervous tissue)


অঙ্গঃ এক বা একাধিক টিস্যুর সমন্বয়ে গঠিত এবং নির্দিষ্ট কার্য সম্পাদনে সক্ষম প্রাণীদেহের অংশ বিশেষকে অঙ্গ বলে।  অঙ্গ বিশ্লেষণ করলে এক বা একাধিক ধরনের টিস্যু পাওয়া যায়। বিভিন্ন শারীরবৃত্তীয় কাজ সম্পন্ন করার জন্য প্রাণীদেহে কতগুলো অঙ্গের সমন্বিত গঠনকে তন্ত্র বলে। তন্দ্র বিশ্লেষণ করলে একাধিক অঙ্গ পাওয়া যায়।


পেশীঃ পেশী (ইংরেজি: Muscle) হলো প্রাণীদেহের বিশেষ এক ধরনের নরম কিন্তু স্থিতিস্থাপক কলা যার উদ্দেশ্য প্রাণীর নড়ন, চলন ও বলপ্রয়োগে সহায়তা করা। প্রাণীদেহে পেশীকলা সংকোচন এবং প্রসারণের মাধ্যমে কাজ করে। পেশীকোষগুলির ভেতরে অ্যাকটিন ও মায়োসিন নামের প্রোটিন তন্তু থাকে যেগুলি একে অপরের সাথে ঘেঁষে পিছলে যেতে পারে। ফলে পেশীকোষগুলির দৈর্ঘ্য ও আকার উভয়েরই পরিবর্তন সম্ভব হয়। প্রাণীদেহের অভ্যন্তরেও পেশীসমূহ অনেক গুরুত্বপূর্ণ কাজ পালন করে, যেমন হৃৎপিণ্ডের সংকোচন-প্রসারণ, পৌষ্টিকনালীর ভেতর দিয়ে খাদ্য পরিবহন, ইত্যাদি।


অস্থিঃ ম্যাট্রিক্সের জৈব উপাদানের সঙ্গে ক্যালসিয়াম কার্বনেট ও ক্যালসিয়াম ফস্ফেট জাতীয় অজৈব লবণ জমা হয়ে যে সুদৃঢ় ও কঠিন ভারবাহী কলা সৃষ্টি হয় তাকে অস্থি বলে।

অস্থি অনমনীয়, শক্ত ও ভঙ্গুর। ইহা দেহের অভ্যন্তরীণ কাঠামোর প্রধান অংশ গঠন করে। এর চারদিকের আবরণীকে পেরিঅস্টিয়াম বলে। অস্থি দ্বারা মেরুদন্ডী প্রাণীর কংকাল গঠিত হয়। এর ফাঁপা মধ্যভাগ লোহিত বা শ্বেতমজ্জায় পূর্ণ থাকে। ফাঁপা মধ্যভাগকে বলা হয় মজ্জা গহ্বর। ম্যাট্রিক্সের শতকরা ৪০ ভাগ জৈব পদার্থ, অবশিষ্ট ৬০ ভাগ অজৈব পদার্থ। জৈব অংশ কোলাজেন তন্তু ও অসি মিউকয়েড তন্তু দ্বারা গঠিত এবং অজৈব অংশ ক্যালসিয়াম ফসফেট ও ক্যালসিয়াম কার্বনেট দ্বারা গঠিত।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ