ডুংগল কি আর এতে কি সিম লাগিয়ে নেট চালানো যায় আর ডুংগল এবং মডেমের মধ্যে পার্থক্য কি?
শেয়ার করুন বন্ধুর সাথে

মডেম এক নেটওয়ার্কের ইলেকট্রনিক সিগন্যাল’কে কনভার্ট করে আরেক নেটওয়ার্কে নিয়ে যায়। সহজ ভাষায় বলতে আপনার হোম নেটওয়ার্কে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে মডেম সাহায্য করে থাকে। বলতে পারেন, আপনার হোম কম্পিউটার আর ইন্টারনেটের মধ্যে মডেম একটি ব্রিজ তৈরি করে দেয়। মডেম এর পূর্ণ নাম হচ্ছে “মডিউলেটর-ডিমডিউলেটর”; অর্থাৎ এটি টেলিফোন নেটওয়ার্কের মধ্যে প্রথমে সিগন্যালকে এনকোড করে বা মডিউলেট করে তারপরে সেই ইনফরমেশন’কে আবার ডিকোড বা ডিমডিউলেটেড করা হয়, যাতে সেটা অন্য প্রান্তে পৌছাতে পারে।

আপনার মডেমটি কেমন হবে সেটা নির্ভর করে আপনার কানেকশন টাইপের উপর। ধরুন আপনি ফোন লাইন ব্যবহার করে আপনার কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট করতে চান, এক্ষেত্রে আপনার মডেম প্রয়োজনীয় হবে, কেনোনা মডেল ডিজিটাল সিগন্যালকে তারের মধ্যদিয়ে ট্র্যান্সফার করে দেবে যাতে তার যেভাবে কল বা আপনার ভয়েজ’কে বহন করতে পারে, ঠিক সেইভাবে ডাটা বহন করতে পারে। এরপরে সেই ডাটা আরেক মডেমে গিয়ে পৌঁছাবে এবং এনকোড করা তথ্য গুলো ডিকোড হয়ে যাবে, যাতে আইএসপি কম্পিউটার সেটাকে বুঝতে পারে। যখন আইএসপি কম্পিউটার ডাটা রিপ্লাই করে, আইএসপি মডেম সেক্ষেত্রে মডিউলেটর এবং আপনার মডেম ডিমডিউলেটর হিসেবে কাজ করে, যাতে আপনার কম্পিউটার ডাটা গুলো পড়তে পারে।


ডঙ্গল

মডেমের পাশাপাশি সাধারণ পেনড্রাইভের চাইতে একটু বড় আকৃতির ডঙ্গল অনেকেই ব্যবহার করে থাকেন।  একটি ডংগল একটি ছোট টুকরো হার্ডওয়্যার যা অতিরিক্ত কার্যকারিতা প্রদানের জন্য এটি অন্য ডিভাইসে সংযোগ করে।


কম্পিউটিং-এ, শব্দটি প্রধানত মালিকানা সফটওয়্যারের জন্য একটি কপি সুরক্ষা প্রক্রিয়া সরবরাহ করে থাকে, যার মধ্যে ডংলটি সিস্টেমের সাথে সংযুক্ত করা আবশ্যক যার উপর সফ্টওয়্যারটি কার্যকরী করার জন্য ইনস্টল করা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ