আমি প্রোগ্রামিং শিখতে চাই ।আমি এ সম্পকে কিছু জানিনা ।আমি কিভাবে শুরু করব ।কৈউ সাহায্য করুন প্লিজ
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
আপনি যদি গণিতের বেসিক মানে যোগ(+), বিয়োগ(-), গূণ(*), ভাগ(/) এবং >(greater than), <(less than) ও =(eqqual to) এর ব্যবহার জানেন, তাহলে আপনি প্রোগ্রামিং শিখা শুরু করতে পারবেন। 

প্রোগ্রামিং শিখা শুরু করার জন্য প্রথমে আপনার একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বেছে নিতে হবে। আপনি যেকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পছন্দ করতে পারেন। যেকোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে উঠতে পারলে আপনি পরবর্তীতে অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহজেই শিখতে পারবেন। 
আমি আপনাকে রেফার করব প্রথমে 'সি' শিখতে। তাছাড়া এম্নিতেও প্রোগ্রামিং এর হাতেখরি বেশিরভাগ ক্ষেত্রেই 'সি' তে করানো হয়। 'সি' ল্যাঙ্গুয়েজ শেখাটা তুলনামূলক সহজ।

'সি' প্রোগ্রামিং এর জন্য আপনি 'CodeBlocks' সফটওয়ার ব্যবহার করতে পারেন। 'CodeBlocks' সফটওয়ার প্রোগ্রাম লিখা ও রান করে দেখার জন্য ব্যবহার করা হয়। এখানে আপনি প্রোগ্রাম লেখার পড়ে চেক করে দেখতে পারবেন যে আপনার প্রোগ্রামে কোন ভুল আছে কিনা।
তবে আমি আপনাকে বলব প্রথমে খাতা কলমে প্রোগ্রামিং প্র্যাকটিস করতে। তাহলে আপনি নিজেই আপনার ভুল সহজে ধরতে পারবেন, যা পরবর্তীতে আপনাকে অনেক সাহায্য করবে।

অনলাইন এ প্রোগ্রামিং শিখার অনেক সাইট আছে, সেগুলো দেখতে পারেন। যদি আপনি ইংলিশ ভালো বোঝেন, তাহলে আমি আপনাকে 'Teach Yourself C' বইটি শুরু থেকে পড়তে বলব। 

আর ভালো প্রোগ্রামার হওয়ার জন্য প্র্যাকটিসের কোন বিকল্প নেই। অনেক ওয়েবসাইট আছে, যেখানে হাজার হাজার প্রোগ্রামিং প্রব্লেম দেয়া আছে প্র্যাকটিসের জন্য। তাছাড়া আপনি লাইভ প্রোগ্রামিং কন্টেস্ট এ অংশগ্রহণ করার মাধ্যমে নিজেকে আরো শাণিত করতে পারবেন।

আমি কয়েকটি আর্টিকেল এর লিংক দিচ্ছি। এগুলো পড়ে দেখতে পারেন। 

আপনার প্রোগ্রামিং রিলেটেড কিছু জানার থাকলে আমাকে ফেছবুকে নক করতে পারেন।
ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি ঢাকাতে কোর্স করুন।আমার চেনা কলিঘাট নামে ১টি মোড রয়েছে।কিংবা প্রোগ্রামিং কোচিং সেন্টার ভর্তি হন।৩ থেকে ৪মাসে শিখে যাবেন।তাছাড়া আপনার এলাকার কাছাকাছি কোথাও থাকলে সেখানে কোর্স করুন।তাছাড়া অনলাইনেও বিভিন্ন ক্লাস পেতে পারেন।আপনি ব্যক্তিগতভাবেও শিখতে পারেন।প্রয়োজনে চেনা অভিজ্ঞ ব্যাক্তির কিংবা ট্রেনিং সেন্টারের সাহায্য নিন।নিজের ইচ্ছা শক্তিই বড়।একমাত্র কোর্স দ্বারাই যে পারবেন তা কিন্তু নয়।আশা করি বুঝতে পেরেছেন।ধন্যবাদ!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ