আজকাল আমি খুব সেনসেটিভ হয়ে গেছি ।। অনেক মেয়েকেই ভালো লেগে যায়। । যেমন মনে করুন, আমি কোন আত্নীয়ের বাড়ীতে বেড়াতে গেলাম এবং সেখানে কোন মেয়ের সাথে পরিচয় হলো দু একদিন সেখানে অবস্থান করার পর আমার আর তাকে ছেড়ে চলে আসতে ইচ্ছে করে না , খুব খারাপ লাগে । আবার মনে করুন, আমি কোন এক ব্যাচে পড়াশুনা করি ! সেই ব্যাচের কোন মেয়ের সাথে বন্ধু হলো কিন্তু যখন কোর্স শেষে চলে আসি তাকে ভূলতে পারি না, খুব খারাপ লাগে । অথাৎ কারণ অকারণেই ভালো লাগে কিন্তু ভূলতে কষ্ট হয়। দুটো উধাহরণ দিলাম এমন অনেক ঘটনা আছে । মন কে কিছুতেই বুঝাতে পারি না যে, আমি কারো যোগ্য নই বা কেউ জেনে বুঝে আমার সাথে তার জীবন জড়াবে না !! কেন ভালো লাগে? এর থেকে মুক্তির উপায় কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমত আপনার শেষের কথাদুটি আমার কাছে ভালো লাগে নি। এজাতীয় কথা নিজেকে নিজে কখনো বলা উচিৎ নয়। আর কোনো মেয়েকে আপনার ভালো লাগতেই পারে। বয়োঃসন্ধির পর থেকে ছেলে-মেয়ে উভয়ই বিপরীত লিঙ্গের সবার সাথে কথা বলতে সময় কাটাতে পছন্দ করে। তাই এটা খুবই স্বাভাবিক। আর যদি ভালো লাগে তাহলে তার সাথে কথা বলুন। এতে তেমন কোনো সমস্যা আমি দেখি না। আর যদি এসব বাদ দিয়ে জীবনে মনোযোগ আনতে চান তাহলে নিজের মনকে নিজে বোঝাবেন। এমনিও সম্পর্কে জড়ালে জীবনের অনেক কিছু বাদ থেকে যায়্, অনেক সমস্যা জীবনে তৈরি হয়।  আমি বলব আপনার মন যা চায় সেটাই করুন। বাধা-বন্ধকতা সবার জীবনেই আসে। যারা বাধা পার করতে পারে তারাই তো মানুষ। অন্য কোনো প্রাণী নাহলে বাধার সাথে লড়াইতে আগ্রহী নয়। কিন্তু আমরা তো আগ্রহী। তাই যা মনের ইচ্ছা সেটাই করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পৃথিবীর জটিলতম জিনিস গুলোর মধ্যে একটি হল মানুষের মন। আমি আপনার মনের কথা কি বলব অনেক সময় দেখি আমার নিজের মন কি চায় আমি সেটাই জানিনা! এবং আমার ধারণা বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই এমনটা হয়। 

তবে এটা ঠিক যে সকল মানুষের মনকে কয়েকটা নির্দিষ্ট টাইপের মধ্যে ভাগ করা যায়। যেমন কেউ Introvert, কেউ Extrovert, কেউ Ambivert. আবার কেউ বা আমার মত Divergent. 

আপনি ঠিক কোন Category তে আছেন সেটা আমি জানিনা। কিন্তু এটা বেশ বুঝতে পারছি আপনি Emotion এর মাত্রা নিয়ে জটিলতায় ভুগছেন। যেখানে যতটুকু আবেগ কাজ করার কথা আপনার তা করছে না। আপনার Emotion দরকারের চাইতে বেশি কাজ করছে। এবং একে ছোটখাটো মানসিক সমস্যা হিসেবে ধরা যেতে পারে। 

আপনার যদি খুব বেশি সমস্যা হয় তাহলে মনোবিদের পরামর্শ নিতে হবে। আর সমস্যা অতটা না হলে নিজের মনকে আয়ত্বে আনার Practice করতে হবে। 

আমার ধারণা আপনি অমুক মেয়েটাকে নিজের করে পাবেন না - এমন ভাবনা থেকে আপনার এ ধরনের মানসিক কষ্ট হয়। আমার পরামর্শ হল আপনি ইসলামী নিয়ম অনুসরণ করুন। বিনা প্রয়োজনে মেয়েদের সাথে কথা বলবেন না। এবং দূরত্ব বজায় রাখুন। তাহলে যারে দেখি লাগে ভাল অবস্থা থেকে বের হতে পারবেন। 

আর নিজেকে ছোট মনে করবেন না। আপনিও পৃথিবীর বাকি 700 কোটি লোকের মত একজন মানুষ।

আরেকটা কথা বলতে চাই - 

কোন এক যায়গাতে আমি Thyroid Disorder এর কিছু লক্ষণ পড়েছিলাম। সেখানে একটা লক্ষণ ছিল ঠিক এই রকম - 

  • Being too emotional or less emotional 
মানে অতিরিক্ত বেশী আবেগ অথবা কম আবেগ। আপনার বর্ণনাতে বোঝা যাচ্ছে বেশি আবেগে ভুগছেন। সেক্ষেত্রে আমার মনে হয় আপনার Thyroid Checkup করা দরকার। কারণ এটা শারীরিক ও মানসিক বিভিন্ন দিক নিয়ন্ত্রণ করে থাকে। তাই ভাল একজন ডাক্তারের সাথে এ বিষয়ে কথা বলুন। ধন্যবাদ। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সব থেকে ভাল হয়  যদি মেয়েদের এড়িয়ে চলেন। কোন মেয়ের দিকে তাকাবেনও না, কথাও বলবেন না।যেসব আড্ডাতে মেয়েদের আলোচনা হয়  তা থেকে  দূরে থাকবেন। রোমান্টিক মুভি, নাটক দেখা ও গান  শোনা বাদ দিবেন। সব সময় নিজেকে পড়ালেখা  বা অন্য কোন কাজে ব্যস্ত  রাখবেন। আর সর্বশেষ ধর্মীয় অনুশাসন  মেনে চলার  চেষ্টা  করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ