শেয়ার করুন বন্ধুর সাথে
Arman

Call

সমাজসেবা হচ্ছে সমাজের দুঃস্থ, অসহায় ও অসুবিধাগ্রস্ত শ্রেণীর কল্যাণের লক্ষ্যে গৃহীত সব ধরনের প্রচেষ্টা। যেমন: অন্নহীনে অন্নদান, আশ্রয়হীনকে আশ্রয়দান, আর্তের সেবা করা ইত্যাদি আধুনিক অর্থে “সমাজকল্যাণ বা সমাজসেবা বলতে কতকগুলো পদ্ধতিনির্ভর সুসংগঠিত প্রাতিষ্ঠানিক সেবা কার্যক্রমকে বুঝায়, যেগুলো মানুষকে তার পরিবেশের সার্বিক অবস্থার মোকাবেলা করতে সক্ষম করে তুলে” । মানব কল্যাণের লক্ষ্যে বৈজ্ঞানিক ও পদ্ধতিগত উপায়ে কোন সামাজিক প্রতিষ্ঠানের আওতায় মানুষকে নিজের প্রচেষ্টায় নিজের সমস্যা সমাধানের উপযোগী করে গড়ে তোলার পরিকল্পিত ব্যবস্থাই আধুনিক সমাজসেবার লক্ষ্য। সমাজসেবার সঙ্গে মানুষের আত্মিক অর্থাৎ মানসিক কল্যাণের অনুভূতি সম্পৃক্ত। মনীষী জেমস মিজ্ল, মন্তব্য করেছেন ‘‘সমাজকল্যাণ প্রত্যয়টির আত্মিক এবং বস্তুনিষ্ঠ দিক রয়েছে। সুতরাং সমাজকল্যাণ প্রত্যয়টিকে হয় বর্ণাত্মক, গুণাত্মক অথবা বাস্তব পরিমাপ ও মূল্যায়নের মাধ্যমে সংজ্ঞায়িত করতে হবে’’। সমাজবিজ্ঞানীরা বিভিন্ন দৃষ্টিকোণ হতে সমাজসেবাকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। সমাজকর্ম অভিধানের সোস্যাল ওয়ার্ড অভিধানের সংজ্ঞানুযায়ী ‘‘সমাজকল্যাণ/সমাজসেবা হলো কোন দেশের সেসব সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা এবং স্বাস্থ্যগত চাহিদা পূরণে মানুষকে সাহায্য করার কর্মসূচি, সুযোগ সুবিধা ও সেবা প্রদানের সুসংগঠিত ব্যবস্থা, যেগুলো সামাজিক ব্যবস্থাপনা এবং সামাজিক শৃংখলা সংরক্ষণের জন্য অপরিহার্য।’’ (সংকলিত)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
সমাজসেবার সংজ্ঞা:সাধারণতভাবে বলা যায়, সমাজসেবা হলো সমাজের অসুবিধাগ্রস্ত,দুস্থ ও অসহায় শ্রেণীর উন্নয়ন ও কল্যাণসাধনে গৃহীত যাবতীয় কর্মকাণ্ডের সমষ্টিকে বুঝায়।


প্রামাণ্য সংজ্ঞা: সমাজবিজ্ঞানী,হ্যারি.এম.ক্যাসিডি বলেছেন,সমাজসেবা হলো ঐসব সংগঠিত কার্যাবলি,যা মুখ্যত এবং প্রত্যক্ষভাবে মানবসম্পদের সংরক্ষণ,রক্ষণ,প্রতিপালন এবং উন্নয়নে নিয়োজিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
সমাজের উন্নয়নের স্বার্থে সেবামূলক কাজ করাকেই সমাজসেবা বলে ।
উদাহরণ স্বরূপ বলা যায়, অসহায়-দুস্থ মানুষের সাহায্য করা, অশিক্ষিতদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়া, সমাজ থেকে নানান রকমের কুসংস্কার দূর করা , মসজিদ-মাদ্রাসার উন্নয়নে সহায়তা করা এবং সামগ্রিক ভাবে এমন কিছু করা যে কাজের মাধ্যমে সমাজের তথা সমাজের মানুষের উপকার হয় ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ