ইহুদি খ্রিস্টান রা মুসলমান না হলেও তারা কিন্তু আহলে কিতাব, আর আহলে কিতাবের মানে তাদের কাছে আল্লাহর কিতাব পাঠিয়েছেন (যদিও বর্তমানে সেই কিতাব নেই)। তারা আহলে কিতাব হয়ার কারনে মুসলিম কোন পুরুষ তাদের বিবাহ করতে পারবে। ফেতনার আশংকা থাকলে তা না করাই উত্তম। কিন্তু কোন মুসলিম মহিলা তাদের বিবাহ করতে পারবে না।আশা করি উত্তর পেয়েছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
আহলে কিতাব কারা?

অর্থাৎ যাদের নবীগনের উপর কিতাব অবতীর্ণ হয়েছে সেই জাতীর ব্যক্তিবর্গরা। যেমন ইয়াহুদী ও খ্রিষ্ট্রান এবং অন্য কিতাবপ্রাপ্ত জাতী।।হযরত ঈসা আঃ সালামের অনুসারীরা-যাদের খ্রিষ্টান বলা হয় এবং হযরত মুসা আঃ এর অনুসারী যারা তাদের ইয়াহুদী বলা হয়। কেবলমাত্র ঐ সব ইয়াহুদী-খৃষ্টান মহিলাকে বিবাহ করা জায়িয আছে যারা বাস্তবিকপক্ষে মূসা (আঃ) বা ঈসা (আঃ) কে নবী বলে মনে প্রাণে স্বীকার করে। তাদের দ্বীনকে সহীহ মনে করে এবং তা মানতে ও তার উপর চলতে সব সময় চেষ্টা করে।

বিবাহের বৈধতা বা মূল কথাঃ-

আহলে কিতাবদের সাথে মুসলিমদের বিবাহের বৈধতা দেয়া আছে-কারন তারা এক আল্লাহকে বিশ্বাস করেন।তাদের ক্ষেত্রে মুসলমান নাহলেও বিবাহ করার বৈধতা দেয়া আছে; কারন তারা একজন প্রতিপালকে বিশ্বাসী ভিন্ন নামে প্রতিপালককে ডাকে। কিন্তু মুশরিকদের সহিত বিবাহ সম্পুর্ণরুপে হারাম।। কারন তাহারা আল্লার সাথে অন্য কাউকে শরিক করে! আহলে কিতাবদের মধ্য যদি কেহ মুশরিক হয়, তবে তার সাথেও বিবাহ হারাম।মুশরিক নারী অথবা পুরুষকে বিবাহ করতে হলে অবশ্যই তাকে মুসলমান করিয়া তার সাথে বিবাহবদ্ধনে আবদ্ধ হওয়া যাইবে অন্যথায় ইসলামী শরিয়াহ মোতাবেক বিবাহ জায়েজ হবেনা।

( তাফসিরে ইবনে কাছির)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ