আমি যহর, মাগরিব ও ইশার ২ রাকাত নফল নামাজ পড়ি না। এতে আমার  কি গুনাহ হবে? আর আমি ৮ মাসের অন্তঃসত্তা। মাঝে মাঝে সুন্নত নামাজ দাড়িয়ে পড়তে ইচ্ছা হয় না। বসে বসে পড়ি। এতে আমার নামাজ কি হবে না ?


শেয়ার করুন বন্ধুর সাথে

এ সমস্ত নফল নামায না পড়লে গুনাহ হবে না, কেননা এগুলো সুন্নাতে যায়েদাহ পড়লে সাওয়াব অাছে, না পড়লে গুনাহ নাই, অার ওযরের কারণে সুন্নত নামায বসে পড়লে কোনো সমস্যা হবে না, নামায অাদায় হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বোন ! নফল দ্বারা যদি সুন্নাতে মুয়াক্কাদা উদ্দেশ্য হয় তাহলে বলব, যোহর, মাগরিব এবং ঈশা এর দু রাকাতের সুন্নাত নামাযগুলো সুন্নাতে মুয়াক্কাদা (গুরুত্বপূর্ণ সুন্নাত)। আর সুন্নাতে মুয়াক্কাদা বিধানগত দিক থেকে ওয়াজিব বিধানের পর্যায়ভুক্ত। সুতরাং ওয়াজিব বিধান পরিত্যাগে যেমন গুনা হয় তদ্রূপ সুন্নাতে মুয়াক্কাদা বিধান পরিত্যাগেও গুনা হয়। আর আপনি যে সমস্যার কারণে বসে নামায পড়েন সেটা বাস্তবই স্বীকৃত এবং গৃহীত সমস্যা। এ সমস্যাটা প্রবল হলে ফরজ নামাজও বসে পড়ার বিধান রয়েছে। তবে স্বাভাবিক সমস্যার কারণে আপনি সুন্নাত নামায বসে পড়তে পারবেন। এতে আপনার নামাযের কোনো ক্ষতি হবে না। পূর্ণ নামাযই সম্পন্ন হবে।

আর নফল দ্বারা যদি সুন্নাতে মুয়াক্কাদার অতিরিক্ত নামায উদ্দেশ্য হয় তাহলে বলব, এ জাতীয় নামায পরিত্যাগে কোনো গুনা হয় না। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ