আমি মাস খানেক পর পর বা ১৫ দিন পর পর বাড়ি যাই। গিয়ে ৩ বা ৪ দিন থাকি। সহবাসের জন্য কনডম use করি। যদি এই ৩, ৪ দিন ফেমিকন খাওয়াই, আমি আসার পর বউ যদি ফেমিকন খাওয়া বাদ দেয়, কোনো সমস্যা হবে কি না? কনডম ভালো লাগে না।কি করা যায়, দয়া করে বলবেন


শেয়ার করুন বন্ধুর সাথে

সত্যি বলতে এইসব গর্ভনিরোধক বড়ি কিংবা ইমারজেন্সি পিল খুব খুব বেশি ব্যাবহার না করাই শ্রেয় । হাল্কা সাইড এফেক্ট  আছে এবং পরবর্তিতে সমস্যাও হতে পারে ।

তাই আপনাকে সেফ পিরিয়ডকে গুরুত্ব দেওয়া দরকার ।আপনি যখন বাড়ি আসবেন চেষ্টা করবেন এই সেফ পিরিয়ডে আসার ।

যদিও এটা নিয়মিত মাসিকের ক্ষেত্রে বেশি প্রযোজ্য । সেফ পিরিয়ড হল:::::

 মাসিক শুরুর দিন থেকে  ৯ তম দিন পর্যন্ত (মাসিক চলাকালীন সহবাস করা ক্ষতিকর ও নিষিদ্ধ । যার মাসিক ৪ দিনে ঠিক হবে সে আর বাকি ৫ দিন সহবাস করতে পারবে ,যার ৬ দিনে ঠিক হবে সে বাকি ৩ দিন সহবাস করতে পারবে -- এভাবে  হিসাব করে নিবেন)   

 এবং মাসিক শুরুর আগের ৭ দিন  । এই দিনগুলি নিরাপদ ।।

এছাড়া বীর্য ভিতরে না ফেলে বাইরে ফেলতে পারেন । বীর্য বের হওয়ার ঠিক আগের মুহুর্তে লিঙ্গ বার করে বাইরে বীর্য পাত করাও যেতে পারে  ফলে গর্ভবতী হবে না( কিন্তু এটি খুব কঠিন কাজ এবং ঝুঁকিও আছে  কেননা একবিন্দু বীর্যও গর্ভধারণে সক্ষম ।।

 তাছাড়া সেফ পিরিয়ডে না আসলে কন্ডোমই সহজ পথ । তাই খারাপ লাগলেও এটা ব্যাবহার করাই সুবিধাজনক । তবে ভালোটা ব্যাবহার করবেন ।।

সম্ভবত ফেমিকন পিল মাসিকের ৩ দিন থেকে শুরু করে ২১ দিন পর্যন্ত রেগুলার খেতে হয় ।একটা খেতে ভুলে গেলে পরে ডাবল খেতে হয় ।

আর ইমারজেন্সি পিল গুলি( i pill, unwanted 72, ) সহবাস করার ৭২ ঘন্টার মধ্যে অবশ্যই   খাওয়াতে হবে  । যত তারাতাড়ি খাওয়াবেন তত ভালো । এই ৭২ ঘন্টার মধ্যে যত খুশি মিলন করতে পারেন ওই একটাতেই কাজ হবে । তবে ৬০ ঘন্টা পর্যন্ত  বেশি নিরাপদ ।।

 এই সবের বেশি ব্যাবহার ক্ষতিকর ।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জন্মবিরতিকরণ পদ্ধতি ছাড়া সেক্স করলে তাতে গর্ভাধান হতে পারে । জন্ম নিয়ন্ত্রক বড়ি কিংবা ইমারজেন্সি পিল খুব বেশি ব্যাবহার না করাই ভালো । বিশেষ প্রয়োজন ছাড়া এটি  ব্যাবহার থেকে বিরত থাকুন । কারন এগুলো থেকে বিভিন্ন সমস্যা হয় । কনডম সবচেয়ে ভালো । কিছু দামি কনডম ব্যবহার করে দেখতে পারেন । কিছুটা ভিন্নতা রয়েছে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ