এখন শীতকাল। বগল পরিষ্কার করে করে রাখি তবুও গামে কেনো? এবং এর সমাধান কি?
শেয়ার করুন বন্ধুর সাথে

এখন শীতের সিজন অনেকেরই শীতকালেও বগল ঘামে। কোনো কোনো মানুষের হাত-পা বগল ঘামা এমন পর্যায়ে পৌঁছায় যে টাইপ করা, লেখালেখি করা, কম্পিউটার চালানো অথবা চটি জুতা পরে হাঁটা মুশকিল হয়ে ওঠে। এ সমস্যার ডাক্তারি নাম হাইপারহাইড্রোসিস (Hyperhidrosis)। এটা কিছুটা নির্ভর করে বংশগতির ওপর। কিছুটা পরিবেশের ওপর। অনেকটাই শারীরিক পরিশ্রমের ওপর এবং মানসিক অবস্থা অর্থাৎ উৎকণ্ঠা, টেনশন আছে তার ওপর। তবে সুনির্দিষ্ট কারণ বের হয়নি। ইদানীং বেশির ভাগ সায়কিয়াট্রিস্ট রোগীর সঙ্গে প্রথম পরিচয়ে করমর্দন করেন। এর পেছনে উদ্দেশ্য হলো দেখা যে,রোগীর হাত শুকনো না ঘামে ভেজা! কেননা বেশির ভাগ ক্ষেত্রে অস্বাভাবিক বেশি ঘামের পেছনে লুকিয়ে থাকে মনের নানা অসুবিধা। ভয় বা প্যানিক ডিসঅর্ডার, রাগ, উত্তেজনা, উদ্বেগজনিত অ্যাংজাইটি ডিসঅর্ডার, এক্সামিনেশন ফোবিয়া ইত্যাদি অতিরিক্ত ঘামের কারণ। 

শরীরে গ্লুকোজের স্বল্পতা বা শরীরে ভিটামিনের অভাব থাকলে হাত-পা বগল অতিরিক্ত ঘামতে পারে। এখন আপনার সমস্যা যেহেতু বগল নিয়ে তাই আপনি চাইলে একটি কার্যকরী ও প্রাকৃতিক উপায়ে এই সমস্যা সমাধান করতে নিতে পারবেন। 

এর জন্য আপনার লাগবে ফিটকিরি আর কেরাম খেলার বোরিক পাউডার। গোসলের পর বগলে ভালো করে ফিটকিরি ঘষুন। এতে বগল ঘামার পরিমাণ অনেকটাই কমে যাবে। আর পোশাক পরার আগে বগলের তলায় একটুখানি বোরিক পাউডার লাগিয়ে নিলে এতে আরো কম ঘাম হবে। তাই বাজে দুর্গন্ধ হওয়ার চান্স অনেক কমে যাবে। শীত কিংবা গ্রীষ্ম যাই হোক না কেন আপনি সব সময় এই পদ্ধতি অনুসরণ করতে পারবেন।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Zaman Faruk ভাইয়ের উত্তরটি ফলো করুন।

আর পাশাপাশি Drycare (Ziska pharma) ড্রাইকেয়ার নামক এই লিকুইড ব্যাবহার করতে পারেন। প্রথমে একটু হালকা চুলকানী দেখা দিতে পারে। তবে দীর্ঘদিন ব্যাবহার করবেন না।

সবচেয়ে ভালো হবে একজন ডাক্তারের পরামর্শ নিলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ