মিঃ বিনিদ্র হৃদরোগের এই লক্ষন গুলো আপনার মধ্যে আছে কি? যদি থেকে থাকে তবে দেরি না করে আজই ডাক্তার এর পরামর্শ নিন।

হৃদরোগের লক্ষণগুলো চিনে নিনঃ
হৃদপিণ্ডের কাজ বন্ধ হয়ে গেলে সারা শরীর নিথর হয়ে যায়। ফলে শরীরের অন্যান্য অঙ্গ কতটা ভালো কাজ করল তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ নিজের হৃদপিণ্ডটিকে সুরক্ষিত রাখা। আজকের যুগে জীবনযাত্রা ও নানা ফ্যাক্টরের কারণে অনেক বেশি সংখ্যায় মানুষ হৃদরোগে আক্রান্ত হচ্ছেন। সময়ে না খাওয়া, পর্যাপ্ত বিশ্রামের অভাব, খাদ্যাভ্যাস, দুশ্চিন্তা, অবসাদ, ক্লান্তি ইত্যাদি নানা কারণে হৃপিণ্ড দুর্বল হয়ে পড়ে।
আপনি কি সহজে ক্লান্ত হয়ে পড়েন? সিড়ি ভাঙতে গেলে কি খুব অসুবিধা হয়? খুব অল্প রাস্তা হাঁটতে গেলে কি ক্লান্তি অনুভব করেন? এমন সমস্যার সম্মুখীন হলে সাবধান। আপনার স্বাস্থ্য সংক্রান্ত গুরুতর সমস্যা হয়েছে কিনা তা চিকিৎসক দেখিয়ে যাচাই করে নিন।
হৃদরোগের ক্ষেত্রেও কিছু বিশেষ লক্ষণ আগাম দেখা যায় যা অনেক সময়ই আমাদের নজর এড়িয়ে যায়। একটু দেখে নিন।

মাথা ঘোরানো
অনেক সময়ে না খেলে, ঠিকমতো বিশ্রাম না নিলে মাথা ঘোরাতে পারে। তবে যদি এই সমস্যা বেশ কিছুদিন স্থায়ী হয়, এবং এর সঙ্গে শ্বাস নিয়ে সমস্যা ও বুকে অস্বস্তি হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বুকে অস্বস্তি
হৃদরোগের প্রাথমিক ধাপের একটি হল বুকের ভিতরে অস্বস্তি। বুকে ব্যথা বা চাপ অনুভব করতে পারেন। ধমনীতে কোনোভাবে রক্ত চলাচল আটকে গেলে হার্ট অ্যাটাক হতে পারে। এর সঙ্কেত বহন করে এটি।

বা হাতে ব্যথা
অনেক সময়ে বুক থেকে ব্যথা বা হাতে চলে যায়। হার্টের সমস্যায় এটিও ইঙ্গিতবাহী।

অনিয়মিত হৃদস্পন্দন
যদি লক্ষ্য করেন হৃদস্পন্দনের গতির হেরফের হচ্ছে, সামান্য কাজ করতে গিয়েও হাঁফিয়ে উঠছেন, তাহলে সাবধান। সঙ্গে সঙ্গে দেরি না করে হৃদরোগ বিশেষজ্ঞকে দিয়ে একবার পরীক্ষা করে নিন।

অত্যধিক নাক ডাকা
অনেকেই ঘুমের মধ্যে নাক ডাকেন। তবে যদি দেখেন আপনার আপনজন কেউ ঘুমের মধ্যে নিয়মিত অত্যধিক পরিমাণে নাক ডাকছেন, তাহলে সতর্ক হোন। এই অবস্থা হৃদয়ে অত্যধিক চাপ ফেলে ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

গলা ও চোয়াল ব্যথা
গলা বা চোয়াল ব্যথার অন্য কারণ হতেই পারে। তবে বুক থেকে ব্যথা গিয়ে চোয়াল বা গলায় আটকালে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Isan

Call

হতে পারে। আপনি ডাক্তারের কাছে গিয়ে পরিক্ষা করান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি উত্তেজিত হন বলেই, আপনার হৃদকম্পন হয়। আর হৃদকম্পন হৃদরোগের কারণ নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

না এটা কোন রোগের লক্ষন নয়।এটা আপনার মনের দুর্বলতার কারনে হয়।তাছাড়া হৃদরোগের লক্ষনগুলো নিম্নোক্ত: হৃদরোগের সবচেয়ে সচরাচর উপসর্গ হলো বুক ব্যথা বা অস্বস্তি। তবে এটি সবসময় একমাত্র উপসর্গ নয়। অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, পাকস্থলির উপররের দিকে অসহনীয় ব্যাথা অনুভব করা, মাথা হালকা লাগা, শরীরের ওপরের অংশে যেমন—পিঠ, পেট, গলা, বাম বাহুতে ব্যাথা, ঘাড় বা চোয়ালে ব্যথা বা অস্বস্তি হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ