শেয়ার করুন বন্ধুর সাথে
Call

দুনিয়ার আশি বৎসর সমান এক ছোকবা হয়, সুতরাং ১৬০০ ( এক হাজার ছয়শত) বৎসর এক ওয়াক্ত নামায কাযা করলে দোযখে থাকতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

হাদীছ শরীফ মধ্যে উল্লেখ আছে, “যে ব্যক্তি পবিত্র ছলাত বা নামায তরক করলো, এমনকি পবিত্র ছলাত বা নামাযের ওয়াক্ত শেষ হয়ে গেল, অতঃপর সে ব্যক্তি তার ক্বাজা আদায় করলো, সে জাহান্নামে এক হোক্ববা শাস্তি ভোগ করবে। আর এক হোক্ববা হচ্ছে আশি বছর এবং এক বছর হচ্ছে তিনশত ষাট দিন, প্রতিটি দিন হচ্ছে- হাজার বছরের সমান।” (মাজালিসুল আবরার, আল্ মানাসিক)
হাদীছ শরীফ উনার বর্ণনা মুতাবিক হোক্ববার পরিমাণ দুনিয়াবী বছর অনুযায়ী নিম্নরূপ- (৮০ বছর x ৩৬০ দিন = ২৮৮০০ দিন x ১০০০ বছর = ২,৮৮,০০০০০ বছর।)
অতএব, এক হোক্ববা = ২,৮৮,০০০০০ বছর।
ছলাত বা নামাযের গুরুত্ব সম্পর্কে হাদীছ শরীফ মধ্যে আরো উল্লেখ আছে, “হযরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত- হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি একদা পবিত্র ছলাত বা নামাযের প্রসঙ্গ উপস্থাপন করে ইরশাদ করেন, যে ব্যক্তি পবিত্র ছলাত বা নামায হিফাযত করবে, তা ক্বিয়ামতের দিন তার জন্য নূর, প্রমাণ ও নাজাতের উসীলা হবে। সুবহানাল্লাহ! আর যে ব্যক্তি পবিত্র ছলাত বা নামায হিফাযত করবে না, তার জন্য তা নূর, প্রমাণ ও নাজাতের উসীলা হবে না। ক্বিয়ামতের দিন সে ব্যক্তি কারূন, ফিরআউন, হামান ও উবাই বিন খলফের সাথে থাকবে।” নাঊযুবিল্লাহ! (আহমদ, দারিমী ও বাইহাক্বী ফী শুয়াবিল্ ঈমান)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ