মানুষ আদৌ কী কারণে স্মৃতিশক্তি হারাতে পারে? তখন তার শারীরিক ও মানসিক অবস্থা কেমন হয় ? আর যদি সে তার স্মৃতিশক্তি হারিয়েই থাকে তাহলে তার নিজের ভাষা কী করে মনে থাকে ? সে কীভাবেই বা ঠিকই মনে রাখে তার অঙ্গভঙ্গিমা আর অভ্যাস ।

(অনুরোধ: যারা এই বিষয়টি নিয়ে অবগত বা দক্ষ তারা জানাতে দ্বিধা করবেন না । এ বিষয়ে আপনার জানা থাকলে উত্তর দিয়ে উপকার করতে পারেন। অন্যথায়, কেবল গুগল সার্চ/মনগড়া উত্তর না দিলে ভালো হয়। আশানুরূপ উত্তর না পেয়েই তো এখানে প্রশ্ন করলাম। )


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
মানুষ স্মৃতিশক্তি হারাতে পারে। প্রচন্ড শারীরিক, মানুষিক আঘাতের কারণে এবং স্ট্রোকের কারণে মস্তিষ্কের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হলে তার অনেক কিছু মনে রাখতে, পূর্বের অনেক কিছু ভুলে যেতে এবং স্মৃতিশক্তি দুর্বল হওয়ার মতো ঘটনা ঘটতে পারে। মানুষের স্মৃতি কয়েক ধরণের হয়ে থাকে। স্বল্প মেয়াদী স্মৃতিগুলো হলো দৈনিক কাজ-কর্মগুলো৷ সেগুলো যখন নিয়মিত করতে থাকে কেউ তখন কোনো এক সময় সেগুলো দীর্ঘ মেয়াদী স্মৃতিতে রূপান্তর হয়। অনেক সময় দেখা যায় কেউ গতকালের কথা ভুলে গেছে কিন্তু ৮/১০ বছর আগে কথা মনে রেখেছে। যার কারণ হতে পারে সংবেদনশীল স্মৃতি বা স্বল্প মেয়াদী স্মৃতি। আবার দীর্ঘ মেয়াদী স্মৃতির জন্য মস্তিষ্কের আলাদা অংশ রয়েছে সেটা হলো হিপোক্যাম্পাস। হিপোক্যাম্পাস আপনার ভাষার মতো গুরুত্বপূর্ণ দীর্ঘ মেয়াদী স্মৃতি রক্ষা করবে। এক্ষেত্রে হিপোক্যাম্পাসও ক্ষতিগ্রস্ত হতে পারে। অনেকে দেখা যায় স্ট্রোকের কারণে কথা ভালোভাবে বলতে পারে না, ভাষা উল্টোপাল্টা করে ফেলে। এটাও কিছুটা হিপোক্যাম্পাস ক্ষতিগ্রস্তের কারণে। তবে আমরা নাটক-সিনেমায় যেভাবে স্মৃতিশক্তি হারিয় যাওয়া দেখি বাস্তব ঠিক এমন হয় না৷
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ