user-avatar

Tanoy Bhuiyan

Tanoy

Tanoy এর সম্পর্কে
বাধাহীন কারো জীবন হইতো নাই, আমিও তার ব্যতিক্রম না। নিজের প্রতি অদ্ভুত কারণে একটা আত্মবিশ্বাস কাজ করে। সেটা বেড়ে যায় মানুষের ভালোবাসাতে। কোনো কিছু না থাকলেও মানুষের ভালোবাসাটা অনেক অনুপ্রেরণা দেয়। আর এই ভালোবাসার কারণেই বিস্ময়ে আসা, বিস্ময়কে ভালোবাসা। স্বপ্ন একজন ভালো মানুষ থেকে সম্মানের সাথে মাথা উঁচু করে রাখা। সেই সাথে জ্ঞান অর্জনের বিকল্প কোনো পথ আমার জানা নাই। প্রচুর জ্ঞান অর্জনের ইচ্ছে আছে এই ক্ষুদ্র জীবনে। বিস্ময় যেনো আমাকে সেই জ্ঞান চর্চার একটা সুযোগ করে দিয়েছে। স্বপ্ন জ্ঞান অর্জন করে মানুষের পাশে দাঁড়ানো।
যোগ্যতা ও হাইলাইট
Bissoy AnswerModerator 2016–বর্তমান
United International University এ/তে EEE নিয়ে পড়াশুনা করছেন 2024-এ গ্র্যাজুয়েট করবেন আশা করা হচ্ছে
Dhaka এ/তে থাকেন 2019–বর্তমান
পুরুষ
অবিবাহিত
ইসলাম
প্রশ্ন-উত্তর সমূহ 2.28M বার দেখা হয়েছে
জিজ্ঞাসা করেছেন 48 টি প্রশ্ন দেখা হয়েছে 174.23k বার
দিয়েছেন 1.75k টি উত্তর দেখা হয়েছে 2.10M বার
9 টি ব্লগ
7 টি মন্তব্য

আলেকজান্ডার গ্রাহামকে টেলিফোনের প্রথম আবিষ্কারক হিসেবে মানা হয়। 

না। কলেজ নিশ্চায়ন করলে অটো মাইগ্রেশন চালু হয়ে যাবে এবং সেটা বন্ধ করার আর কোনো উপায় নাই।

এই বিষয়টা চয়েজ দেওয়ার পূর্বেই চিন্তার প্রয়োজন ছিলো। কলেজ নিশ্চায়ন করলে আপনার অটো মাইগ্রেশন চালু হয়ে যাবে এবং যদি সেই কলেজে সুযোগ থাকে তাহল ১নং কলেজেই মাইগ্রেট হবে৷ আর মাইগ্রেট হওয়া কলেজেই তখন পড়তে হবে৷

২০০ টাকা দিয়ে কনফার্ম করার অর্থ হলো আপনি কলেজের ভর্তি নিশ্চয়ন করা। তারপরে আপনি আর কলেজ চয়েজ দিতে পারবেন না। তবে আপনি যেটাতে চান্স পেয়েছে সেটার উপরের কলেজগুলোতে সুযোগ থাকলে মাইগ্রেট হতে পারেন।

যারা ২০১৯ এবং ২০২০ সালে এসএসসি পাশ করছে তারা শুধু সাধারণ কলেজগুলোতে ভর্তি হতে পারবে। তবে আপনি চায়লে পলিটেকনিক থেকে ডিপ্লোমার জন্য আবেদন করতে পারতেন।

IELTS-এ ভালো পয়েন্ট তুলে ভালো ইউনিভার্সিটিতে দেশের বাহিরে পড়তে পারেন।

কিন্তু দেশের পাবলিক ইউনিভার্সিটিতে ভালো সাবজেক্ট পেলে এখানেই পড়া উচিত। সেজন্য পাবলিকে চান্স পাওয়ার জন্য চেষ্টা করা উচিত। তাছাড়া দেশের কিছু প্রাইভেট ইউনিভার্সিটিতেও অনেক ভালো পড়াশোনা হয়, এগুলোতেও পড়তে পারেন।

বিস্ময়ের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে মানুষের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে তাই পূর্বের বিস্ময়কে আপডেট করে মানুষের চাহিদা পূরণে এবং বিভিন্ন সুবিধা দিতে নতুন ভার্সনে আনা হয়েছে।

এটা দেখতে বন্দুক (Gun) এর মতো। যেটাতে একটা স্টিক থাকে এবং গানটা বিদ্যুতের মাধ্যমে গরম করে সেই স্টিকগুলো গলিয়ে আঠা লাগানো যায়। আপনি চায়লে এগুলো অনলাইন শপ দারাজ থেকে নিতে পারেন। লিঙ্ক

EBOARD RESULT


এই ওয়েবসাইট থেকে প্রকাশিত এসএসসি, এইচএসসি, জেএসসি পরীক্ষার রেজাল্ট যেকোনো সময় দেখা যাবে।

GPA হিসেব করার সিস্টেম :

A+ = 5

A = 4

A- = 3.5

B = 3

C = 2

D = 1


এবার প্রতিটা সাবজেক্টে কোন গ্রেড  সে অনুযায়ী 4+5+3.5 এভাবে যোগ করে সমষ্টি বের করতে হবে। এক্ষেত্রে অপশনাল সাবজেক্ট থেকে 2 বিয়োগ করতে হবে। ধরেন আপনার কৃষিশিক্ষা অপশনাল সেখানে আপনি A গ্রেড পেয়েছেন, তাহলে পয়েন্ট হলো 4 সেখান থেকে বিয়োগ দিবেন 4-2 = 2 মানে এখানে 2 যোগ হবে। এভাবে মোট সমষ্টি যোগ করে আপনার টুটাল সাবজেক্ট দিয়ে ভাগ দিবেন। টুটাল সাবজেক্টে অপশন সাবজেক্ট হিসেব করা হবে না। মানে ধরেন আপনার অপশনাল সহ ১২ টা সাবজেক্ট তাহলে আপনার হিসেব করতে হবে ১১ টা সাবজেক্ট। সেক্ষেত্রে ইংরেজি ১ম ও ২য় পত্র মিলে একটা সাবজেক্ট এবং বাংলা ১ম ও ২য় পত্র মিলে একটা সাবজেক্ট।



শর্টকার্ট হিসেব এবং আপনার প্রশ্ন অনুযায়ী রেজাল্ট:


(2×5)+(4×4)+(7×3.5)+3

= 53.5


অপশনাল সাবজেক্টের ২ বিয়োগ করে।


53.5 - 2

=51.5


আপনি ১৪ টি সাবজেক্ট উল্লেখ করছেন।  ১৪ টি থেকে অপশনাল একটা বাদ দিয়ে ১৩ টা সাবজেক্ট।  সেক্ষেত্রে আপনার জিপিএ হবে:

51.5 ÷ 13

= 3.96


বি.দ্র. SSC তে মোট ১২ সাবজেক্ট। কিন্তু আপনি উল্লেখ করেছেন ১৪ সাবজেক্ট। যার কারণে আপনার জিপিএ সঠিক হবে না। তবে পদ্ধতি ঠিক আছে সে জন্য আপনি নিজেও চায়লে পয়েন্ট হিসেব করতে পারেন৷