রাতে ঘুমের মদ্ধে সপ্নদোশ হলে যদি বিছানা অল্প ভিজে যায় তাহলে কি পুর বিছানার চাদর ধুএ দিতে হবে? নাকি শুধু জতটুকু ভিজে গেছে ততটুকু ধুলেই পাক হবে। আর যদি তাতে পাক না হয় তাহলে এই বিছানায় শুলে কি আমিও নাপাক হয়ে যাব?


শেয়ার করুন বন্ধুর সাথে

যতটুকুতে বীর্য পড়েছে বা ভেজা আছে ততটুকু ধুলেই চলবে। যেহেতু, ঘুমের মধ্যে হয় সেহেতু সিউর হওয়া মোটামোটি কঠিন যে আসলে কোন অংশে পড়েছে  কারন, বোঝার উপায় নেই। শুকিয়ে যায়।যদি আপনি বুঝতে পারেন যে, স্বপ্নদষ হয়েছে, কিন্তৃ ঘুম থেকে উঠে বিঝতে পারচেন না যে, কোথায় পড়েছে সেক্ষেত্রে সম্পুর্ন চাদর ধুয়াইধুয়াই ভালো।আর বিছানায় অমন বীর্য লেগে থাকলে, ও তাতে আপনি শুলে নাপাক হওয়ার সম্ভাবনা নেই। কেননা, তা আপনার গায়ে লাগে নি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যতটুকু ভিজেছে ততটুকু ধুলেই পাক হবে ।তবে পুরোটা ধোয়া ভালো ।বিছানায় শুলে নাপাক হবেন না কিন্তু বিছানায় নামাজ পড়লে নামাজ আদায় হবে না(যদি না এটা পাক থাকে) ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার প্রশ্নের সমাধানকল্পে দু'খানা হাদিস দেয়া হল:

(১) 

আহমাদ ইবনুূু জাওয়াস আল হানাফী আবূ আসিম (রহঃ) আবদুল্লাহ ইবনুূু শিহাব আল খাওলানী (রহঃ)- থেকে বর্ণিত। তিনি বলেন, আমি একবার আয়িশা (রাঃ)-এর মেহমান ছিলাম। (রাতে) আমার কাপড়েই স্বপ্নদোষ হল। আমি সে কাপড় দুটি পানিতে ডুবিয়ে ধুচ্ছিলাম। আয়িশা (রাঃ)-এর এক দাসী আমাকে এরুপ করতে দেখে তাঁকে গিয়ে জানাল। আয়িশা (রাঃ) লোক পাঠিয়ে আমাকে ডেকে বললেন, তুমি তোমার কাপড় দুটিকে এরুপ করছ কেন? তিনি (আবদুল্লাহ ইবনুূু শিহাব) বলেন, আমি বললাম, ঘুমন্ত ব্যাক্তি তার স্বপ্নে যা দেখে আমি তাই দেখেছি। তিনি বললেন, তুমি কি কাপড় দুটিতে কিছু দেখতে পেয়েছ? আমি বললাম, না। তিনি বললেন, তুমি যদি কিছু দেখ তে, তবে তা ধুয়ে ফেলতে। আমি তো রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর কাপড় থেকে শুকনো বীর্য নখ দিয়ে আচড়ে ফেলতাম। 

(২)

 দাউদ ইবনুূু রুশায়দ (ব) আনাস ইবনুূু মালিক (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক মহিলা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে সেই মেয়েলোক সম্পর্কে জিজ্ঞাসা করলেন, পুরুষ ঘূমের মধ্যে যা দেখতে পায় তাই দেখে। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, পুরুষের যা হয় (স্বপ্নদোষ) মেয়েলোকেরও তাই হলে সে গোসল করবে। 




ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ