বৈশাখ পার হয়ে জৈষ্ঠ চলে এসেছে এসময় গরমের পাশাপাশি ঠান্ডা বাতাসও বইছে , তাই সুস্থ থাকার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ প্রয়োজন?? অভিজ্ঞদের পরামর্শ চাই ॥
শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

গ্রীষ্মে সময়ে ত্বক এক্সপার্টেদের সাজেসনঃ


একটা কথা প্রথমেই জানিয়ে রাখি যে ত্বককে সুন্দর রাখতে শুধু এক্সটারনাল কেয়ার নিলেই হবে না, তার সঙ্গে অভ্যন্তরীণ কেয়ার ও খুবই জরুরি। আর শরীরকে ভেতর থেকে উজ্জীবিত করতে পানি খাওয়া অত্যন্ত জরুরি। এই প্রখর গরমে যত পারেন পানি গ্রহণ করুন। কিন্তু পানি খাবার সময় একটা কথা মনে রাখবেন যে পানি প্রত্যেক ১ ঘণ্টা অন্তর  অন্তর ১ গ্লাস করে খাবেন, আর সবার চেয়ে ভাল হয় যদি সকাল বেলা ঘুম থেকে উঠবার পর খালি পেটে ২ গ্লাস পানি খেতে পারেন। তাতে আপনার শরীরের সিস্টেম সুচারুভাবে চলবে । পানি আমাদের শরীরকে ডিটক্সিফাই করে,আর হাইড্রেট করে।


এবার আসি কিছু গ্রীষ্মকালিন  ফেসপ্যাকের কথায় 


(১) তৈলাক্ত ত্বকের ফেসপ্যাক কীভাবে তৈরি করবেন -


একটি পাত্র নিন, আর তাতে ২ চামচ বেসন, ১ চামচ হলুদ, ১ চামচ মধু আর একটু কাঁচা দুধ এক সাথে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি লাগাবার আগে মুখমণ্ডল ভাল করে ক্লিন করে নিন পানি দিয়ে, তারপর পুরো মুখে ভাল করে লাগান। গলাও বাদ দেবেন না।


রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। এরপর কুসুম কুসুম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। একটি ওয়াশ ক্লথ ভাল করে কুসুম পানিতে ভিজিয়ে মুখে ঢাকা দিন। এতে মুখের পোরগুলো খুলে যাবে , আর আপনার ত্বক ভালোভাবে শ্বাস নিতে পারবে। এবার মুখে একটু বরফ ঘষে নিন।


ব্যস, আপনার তৈলাক্ত ত্বক এর পরিচর্যা সম্পূর্ণ। এবার জাস্ট বাইরে বের হবার আগে অবশ্যই সানস্ক্রিন লোশান ব্যবহার করবেন।



(২) ড্রাই ত্বকের পরিচর্যায় –


যে মেথড এ তৈলাক্ত ত্বক এর যত্ন নিতে বলেছি ঠিক সে ভাবেই নেবেন, শুধু ফেস প্যাকটা  আমি জানিয়ে দিচ্ছি আলাদা করে। আর সব মেথড সেম।


একটি পাত্রে ১ চামচ মধু, ১ চামচ অ্যালোভেরা এক্স ট্রাক্ট, আর ২ চামচ ওটমিল নিয়ে একটি মিশ্রণ বানান। তারপর সেটি ক্লিন মুখে লাগান। গলা বাদ দেবেন না ।


২০ মিনিট পর  এবার কুসুম পানি দিয়ে  ঘষে ঘষে তুলে ফেলুন। এরপর একই মেথড ফলো করুন, যা আমি তৈলাক্ত ত্বক এর সময় করতে বলেছি।


(৩) নরমাল ত্বকের জন্য ফেসপ্যাক


একটি পাত্রে টমেটো পেস্ট , শসার পেস্ট এবং কাঁচা দুধ নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।  তারপুর পুরো মুখে আর গলাতে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে  দেবেন , তারপর কুসুম পানি দিয়ে তুলে ফেলবেন।


এর পরের মেথড সেম। যা উপরে তৈলাক্ত আর ড্রাই ত্বকের ক্ষেত্রে যা লিখেছি, সেটাই  ফলো করুন।


এত গেল বাহ্যিক রূপচর্চার কথা, কিন্তু এই গরম এ সুস্থ থাকতে হলে প্রচুর পরিমানে শাক-সবজি আর মৌসুমি ফল অবশ্যই খাবেন,আর ভাজা ভুজিটা একদম ত্যাগ করুন। মনটা সব সময় খুশী রাখার চেষ্টা করুন।


সংগৃহীত

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ