শেয়ার করুন বন্ধুর সাথে

মেছতা ভালো করার জন্য রেমি স্পট আউট ক্রিম ব্যবহার করুন, একমাসের মধ্যে মেছতা ভালো হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

Alite mesta guard cream, (এলিট মেসতা গার্ড ক্রীম) এটি ব্যবহারের করতে পারেন। আমার পরিবারের অনেকেই এটি ব্যবহার করেছে। ভাল ফল পেয়েছে, মেসতা দুর করতে অনেক কার্যকরী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

মেছতার জন্য পিল ফেসিয়াল ও এলোভেরা ফেসিয়াল ভাল। মেছতা হলে ঘরে বসে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারেন ০১. ডিম ও লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২ বার। ০২. এলোভেরা, শশা ও মধু একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ০৩. লেবুর রস ও সমপরিমাণ পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ০৪. এলোভেরা জেল রাতে ঘুমানোর আগে আক্রান্ত স্থানে মেখে সারারাত রেখে পরদিন সকালে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর সাথে ভিটামিন ই ও মেশাতে পারেন। এছাড়া এলোভেরা জেলের তৈরী শরবত খেলেও বেশ উপকার পাবেন। ০৫. আপেল সিডর ভিনেগার ও সমপরিমাণ পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ০৬. পেঁয়াজের রস ও আপেল সিডর ভিনেগার মিশিয়ে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ০৭. ৫ চামচ হলুদের গুঁড়োর সাথে ১০ চামচ হালকা গরম দুধ মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। আর সবচেয়ে বড় কথা মেছতা প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Masumakonda

Call

মেছতা দূর করার উপায় একবার মেছতা হওয়া শুরু করলে তা দূর করা সহজ নয়। তবে কিছু সাধারণ ঘরোয়া পদ্ধতি নিয়মিত অনুসরণ করার মাধ্যমে মেছতা থেকে মুক্তি পাওয়া যায়। মধু ও টকদই একটি বাটিতে ২-৩ টেবিল চামচ মধু ও সম পরিমান টক দই নিয়ে ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে ঘষে তুলে ফেলুন। এক দিন পর পর পেস্টটি ত্বকে লাগান। লাউ লাউ মেছতা দূর করার উপায় ? অবাক হয়েছেন না? এক টুকরা লাউ নিন। চুলার আগুনে পুড়িয়ে নিন। গরম কমে আসলে পোড়া লাউ মেছতার উপরে ঘষুন। এই পদ্ধতিটি প্রতিদিন অনুসরণ করতে চেষ্টা করুন। দারুচিনি ও দুধ এক চিমটি দারুচিনির গুড়া ও অল্প দুধের সর মিক্স করুন। মেছতার দাগের উপরে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে মাসাজ করে উঠিয়ে ফেলুন। দারুচিনি মেছতা দূর করার উপায় হিসেবে কার্যকর। মেছতা দূর করার ক্ষেত্রে কোন কোন বিষয় মেনে চলতে হবে? মেছতা নির্মূল করা বেশ কঠিন। ঔষধ বা মলম লাগিয়ে এই রোগ দূর করা যায় না বললেই চলে। সেজন্য আপনাকে সবসময় সতর্ক থাকতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ