ধুমপানের ক্ষতিকরন কি?কিভাবে ধুমপান থেকে বিরত থাকা যায়?
শেয়ার করুন বন্ধুর সাথে

সদিচ্ছা : নিজেকে ধূমপান থেকে বিরত রাখার জন্য সদিচ্ছা থাকাটা একেবারেই জরুরি। তবে সদিচ্ছা থাকলেও অনেকেই তা থেকে দূরে থাকতে পারেন না। তাই যে কোনোভাবেই হোক নিজেকে এই অভ্যাস থেকে মুক্তি দেওয়ার জন্য দৃঢ়প্রত্যয় ব্যক্ত করতে হবে। অনেকেই মনে করেন ধূমপান একটি অহেতুক তৃপ্তির জোগান দেয়।

বিকল্প : অনেকেই বিকল্প হিসেবে খোঁজেন বিভিন্ন ধরনের মাদক জাতীয় কিছু। ভুলে আপনি মাদকের সঙ্গে নিজেকে জড়িয়ে লাভবান না হয়ে আরও খারাপের দিকেই যাবেন। আমি ধূমপানের বিকল্প হিসেবে চা, কফি কিংবা উপাদেয় জুস এসব পান করার কথা বলব। কারণ আপনি যদি কিছু না কিছু পান করেন আর খুব বেশি চিন্তা না করেন তবে নিকোটিনের নেশা ভুলে যেতে পারেন।

ব্যস্ততা বাড়ানো : ব্যস্ততা বাড়ানো আপনার জন্য অনেকটাই কাজের হবে বলে আমি মনে করি। ব্যস্ত হয়ে উঠলেই আপনি ভুলে যেতে পারেন নিকোটিনের সেই বাড়তি লাভ। তবে কাজের ফাঁকে সব সময় মুখরোচক খাবার খাওয়া উচিত। সে সব মুখরোচক খাবার ভুলিয়ে দেবে আপনার নিকোটিনের নেশা।

নিজেকে ধূমপান থেকে বিরত রাখার উপায় অনেক। তবে নিজে ঠিক না হলে তেমন কোনো লাভ নেই। বন্ধু-বান্ধবদের  সঙ্গে আড্ডা দেওয়ার ফলাফল হচ্ছে ধূমপানের প্রারম্ভিক পর্ব। তাই সেই বন্ধুদের সঙ্গে কিছুদিন না মিশে দেখুন যারা ধূমপান করেন। এতকিছু যা করেছেন তার সব কিছুর মূলে দুটি বিষয় কাজ করবে। এক. আপনি একটি কাজ করতে পেরেছেন, ধূমপানমুক্ত জীবন। দুই. আপনি বাড়তি অর্থ অপচয় থেকে মুক্ত হতে পেরেছেন। এই দুটি তৃপ্তির কাছে আমার মনে হয় না ধূমপান জিতবে।

 

লেখক: সহকারী অধ্যাপক

এম এইচ শমরিতা মেডিকেল কলেজ, ঢাকা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ