ভাই বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়ে পড়াশোনা করছি। মানসিক কিছু হতাশার জন্য সিগারেট খেতাম, এখন হতাশা কেটে গেছে.... কিন্তু সিগারেট ছাড়তে পারছি না। উল্লেখ্য আমার অন্য কোন নেশা নেই।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

০ প্রথমে সিদ্ধান্ত নিন কেন ধূমপান ছাড়া আপনার জন্য জরুরী। অর্থাৎ কি কারণে ধূমপান ছাড়তে চান। যেমন- ক্যান্সার ও হার্ট এ্যাটাকের ঝুঁকি কামাতে। ০ কোন ধরনের থেরাপি বা মেডিকেশন ছাড়া ধূমপান ছাড়া ঠিক নয়। কারণ সিগারেটের নিকোটিনের ওপর ব্রেইন অনেক ক্ষেত্রে নির্ভরশীল হয়ে পড়ে। ছেড়ে দিলেই নানা উপসর্গ শুরু হয়। তাই সিগারেটের বিকল্প থেরাপির কথা চিন্তা করতে হবে। ০ নিকোটিনের বিকল্প গাম, লজেন্স ইত্যাদি ব্যবহার করতে হবে। ০ নিকোটিনের বিকল্প ওষুধ সেবন করা যেতে পারে। ০ একা একা ধূমপান না ছেড়ে পরিবারের অন্যান্য সদস্য (যদি ধূমপায়ী থাকেন), বন্ধু-বান্ধব ও সহকর্মীদের উৎসাহিত করে একসঙ্গে ধূমপান ত্যাগের ঘোষণা দিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাই ধুম্পান ছাড়ার জন্য আপনাকেই বিশেষ ভুমিকা পালন করতে হবে । নিজের মনবল বাড়াতে হবে এবং নিজের প্রতি নিয়ন্ত্রন রাখতে হবে নয়তো ধুমপান থেকে বের হয়ে আসতে পারবেন না ।

সদিচ্ছা : নিজেকে ধূমপান থেকে বিরত রাখার জন্য সদিচ্ছা থাকাটা একেবারেই জরুরি। তবে সদিচ্ছা থাকলেও অনেকেই তা থেকে দূরে থাকতে পারেন না। তাই যে কোনোভাবেই হোক নিজেকে এই অভ্যাস থেকে মুক্তি দেওয়ার জন্য দৃঢ়প্রত্যয় ব্যক্ত করতে হবে। অনেকেই মনে করেন ধূমপান একটি অহেতুক তৃপ্তির জোগান দেয়।

বিকল্প : অনেকেই বিকল্প হিসেবে খোঁজেন বিভিন্ন ধরনের মাদক জাতীয় কিছু। ভুলে আপনি মাদকের সঙ্গে নিজেকে জড়িয়ে লাভবান না হয়ে আরও খারাপের দিকেই যাবেন। আমি ধূমপানের বিকল্প হিসেবে চা, কফি কিংবা উপাদেয় জুস এসব পান করার কথা বলব। কারণ আপনি যদি কিছু না কিছু পান করেন আর খুব বেশি চিন্তা না করেন তবে নিকোটিনের নেশা ভুলে যেতে পারেন।

ব্যস্ততা বাড়ানো : ব্যস্ততা বাড়ানো আপনার জন্য অনেকটাই কাজের হবে বলে আমি মনে করি। ব্যস্ত হয়ে উঠলেই আপনি ভুলে যেতে পারেন নিকোটিনের সেই বাড়তি লাভ। তবে কাজের ফাঁকে সব সময় মুখরোচক খাবার খাওয়া উচিত। সে সব মুখরোচক খাবার ভুলিয়ে দেবে আপনার নিকোটিনের নেশা।

নিজেকে ধূমপান থেকে বিরত রাখার উপায় অনেক। তবে নিজে ঠিক না হলে তেমন কোনো লাভ নেই। বন্ধু-বান্ধবদের  সঙ্গে আড্ডা দেওয়ার ফলাফল হচ্ছে ধূমপানের প্রারম্ভিক পর্ব। তাই সেই বন্ধুদের সঙ্গে কিছুদিন না মিশে দেখুন যারা ধূমপান করেন। এতকিছু যা করেছেন তার সব কিছুর মূলে দুটি বিষয় কাজ করবে। এক. আপনি একটি কাজ করতে পেরেছেন, ধূমপানমুক্ত জীবন। দুই. আপনি বাড়তি অর্থ অপচয় থেকে মুক্ত হতে পেরেছেন। এই দুটি তৃপ্তির কাছে আমার মনে হয় না ধূমপান জিতবে।

লেখক: সহকারী অধ্যাপক

এম এইচ শমরিতা মেডিকেল কলেজ, ঢাকা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ধুমপান সাস্হ্যের জন্য ক্ষতিকর। এটার কারণে ক্যানসারও হতে পারে। আপনি ধুমপানের কুফলগুলো ভালভাবে চিন্তা করে দেখেন তাহলেই বুঝবেন।এটা আপনার মস্তিষ্কে স্নায়ুকোষগুলোও ধ্বংস করছে। আপনার অর্থ নষ্ট করছে।এসব বিষয় সম্পর্কে একটু সচেতন হোন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ