শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আমাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য সুরক্ষিত রাখতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা খুব জরুরী। আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যদি দুর্বল হয় তাহলে শারীরিক ও মানসিক দিক দিয়ে আপনি খুব সহজেই ভেঙ্গে পড়তে পারেন। তাই নিজেকে সুস্থ রাখতে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার কিছু সহজ উপায় নিয়ে পরামর্শ দেওয়া যাক।

প্রোটিন সমৃদ্ধ খাবার বেশী খান (eat more protein)

আপনি যদি নিয়মিতভাবে শরীরে দুর্বলতা ভাব বোধ করেন বা প্রায়ই অসুস্থ বোধ করেন তাহলে বুঝতে হবে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল। আর এই দুর্বলতা বোধ কাটিয়ে উঠতে আপনার খাবারের তালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন এবং বেশী বেশী প্রোটিন যুক্ত খাবার যেমন মাছ, মাংস, ডিম, দুধ খান।

মানসিক চাপ কমান (lower your stress levels)

আপনি যদি মানসিক চাপে থাকেন তাহলে আপনার শরীরে স্ট্রেস হরমোন (Stress hormones) যেমন করটিসল (cortisol) ও বৃক্করস এর মাত্রা বাড়িয়ে দেয় যা কিনা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে। তাই সুস্থ ও ফিট থাকার জন্য মানসিক চাপ কমান। তবেই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আপনাআপনি বাড়বে।

নিয়মিত হাঁটুন (take regular walks)

এটা দেখা গিয়েছে যে আপনার শরীরের গুরুতর রোগ প্রতিরোধের জন্য সামান্য ছোটখাটো ব্যায়াম খুব কাজে দেয় যেমন হাঁটাহাঁটি। প্রতিদিন অল্প পরিমাণ হাঁটলেও আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই রোজ রোজ একটু করে হাঁটার অভ্যাস করুন।

পর্যাপ্ত ঘুমান (get enough sleep)

যখন আমরা রাতে ঘুমাই তখন প্রাকৃতিক উপায়ে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধি ঘটে। তাই যদি চান সহজে আপনার শরীর আরও একটু বেশী রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জন করুক তাহলে রাতে পর্যাপ্ত ঘুমান।

খাদ্য তালিকায় কিছু আদা যোগ করুন (add some ginger to your diet)

অসংখ্য দেশে ঐতিহ্যগতভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপাদান হিসেবে আদাকে মূল্যায়ন করা হয়। কেনোনা আদা আপনার শরীরের টক্সিন নির্গত করে শরীরকে সুস্থ ও ঝরঝরে রাখে। তাই আজই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাবারের তালিকাতে আদা যোগ করুন।

যতোটা পারেন আপনার নিয়মিত খাবারের সাথে একটু বেশী পরিমাণে সবুজ শাকসবজি ও পরিমিত পানি পান করুন। অ্যালকোহল ও ধূমপান এড়িয়ে চলুন দেখবেন আপনার শরীর যেকোনো রোগের মোকাবেলা করতে সর্বদা প্রস্তুত থাকবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ