শেয়ার করুন বন্ধুর সাথে

উপকরণ : মিহি কুচি করা লাউ আধাকাপ, কনডেন্সড মিল্ক সিকি কাপ, মোটা কুচি করা লাউ আধাকাপ, পেস্তা বাদাম ২ টেবিল-চামচ, গোলাপজল ১ চা-চামচ, গাজর কুচি করা আধাকাপ, ঘি ১ টেবিল-চামচ, চিনি আধা -কাপ, বাটার অয়েল সিকি কাপ, গুঁড়ো দুধ আধাকাপ, বুন্দিয়া দেড় কাপ, মাওয়া আধাকাপ।

প্রণালি :
ক. দুই ধরনের লাউ কুচি করে সেদ্ধ হয়ে গেলে চেপে নিতে হবে। এবার বাটার অয়েল, লাউ, চিনি ও গোলাপজল একসঙ্গে জ্বাল দিতে হবে। একটু পর কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে হবে। শুকিয়ে এলে মাওয়া ও গুঁড়ো দুধ দিতে হবে। নামিয়ে ঠান্ডা করে বুন্দিয়া মেশাতে হবে। এবার ছোট ছোট মিষ্টির মতো বানাতে হবে।
খ. জেলো গোলানো ২ কাপ পানিতে ১ মুঠো চায়না গ্রাস গলাতে হবে। এবার ওই পাত্রে জেলো পাউডার গুলিয়ে সমান ট্রেতে ঢেলে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হলে ছোট ছোট কিউব করে কেটে নিতে হবে।
গাজর, ঘি ১ টেবিল-চামচ ও চিনি দিয়ে জ্বাল দিতে হবে।

গ্রেভি
উপকরণ : পানি ২ কাপ, গুঁড়ো দুধ ২ কাপ, চিনি ১ কাপ, ডিমের কুসুম ২টি, কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ, এসেন্স আধা চা-চামচ ও দুধের মালাই ১ কাপ,

প্রণালি : মালাই বাদে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে জ্বাল দিতে হবে। ঘন হলে নামিয়ে ঠান্ডা করে ডিমের সাদা অংশের মেরাং ও দুধের মালাই মিশিয়ে বিট করতে হবে।

পাত্র সাজানো : সার্ভিং ডিসে প্রথমে গাজর ও তার ওপর লাউয়ের বলগুলো সাজিয়ে গ্রেভি ঢেলে দিতে হবে। পেস্তা ও কাঠবাদাম দিতে হবে। জেলোর কিউবগুলো ছড়িয়ে দিতে হবে। এবার ঠান্ডা করে পরিবেশন করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ