আসলে আমি লক্ষ্য স্থির  রাখতে পারি না । এক দিন ঠিক থাকলে পরের দিন আর রাখতে পারি না। মানে ১ দিন সিরিয়াস এ থাকি পরের দিন আর থাকতে পারি না ।এখন কি করতে পারি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমেই আপনার যা করণীয় তা হলো নিজেকে দুঃশ্চিন্তা মুক্ত করা। কারণ এর দ্বারাও অনেক সময় মানুষ তার লক্ষ্য থেকে দূরে সরে যায়। মনে রাখবেন চিন্তা আর দুঃশ্চিন্তা এক জিনিস নয়। সফলতা পেতে হলে আপনাকে যেমন লক্ষ্য নির্ধারণ করতে হবে তেমনি এই লক্ষ্যে পৌঁছানোর জন্যও আপনাকে ধ্যর্য ধরে রাখতে হবে। এজন্য আপনাকে নিজের কাজকে ভালো বাসতে হবে। আনন্দ খুঁজে নিতে হবে সেই কাজের মধ্যে। আপনি 'শিব খেরা'র লেখা "তুমিও জিতবে" বইটি পড়তে পারেন। অনেক কিছু শিখতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MDSourov

Call

আপনি উদ্যোক্তা হতে চান আর কর্মকর্তা হতে চান, পাইলট হতে চান বা ডাক্তার হতে চান, শিক্ষক হতে চান বা প্রকৌশলী হতে চান, আপনার স্বপ্ন থেকেই আপনার জীবনের লক্ষ্য তৈরি হতে পারে। আপনাদের স্বপ্নগুলোর প্রতি সম্মান রেখেই আমার এই লেখাটি যাতে আপনি আপনার স্বপ্নকে, চিন্তাকে পরবর্তী ধাপে নিয়ে যেতে পারেন। লেখাটি মূলত পেশাজীবীদের ক্যারিয়ার সফলতার জন্য লক্ষ্য নির্ধারণের ওপর লেখা কিন্তু আপনি জীবনের যে অবস্থানেই থাকেন না কেন, এই উদাহরণগুলো থেকে শিক্ষা নিয়ে আপনার লক্ষ্যকে সফল করতে পারেন।

লক্ষ্য নির্ধারণ কী, কেন, কীভাবে এই আলোচনার আগে চলুন আমরা আমাদের একটু মূল্যায়ন করে নেই এবং নিজেদের দৃষ্টিকে একটু পরিষ্কার করে নেই।
প্রথমে জেনে নেই আমার জন্য ক্যারিয়ার সফলতা কি? প্রত্যেকের ক্যারিয়ার সফলতা ভিন্ন হতে পারে। কেউ অর্থনীতিবিদ হলে নিজেকে সফল মনে করেন, কেউ দেশের বিখ্যাত প্রকৌশলী, কেউ নাম করা ডাক্তার, কেউ কোম্পানির এমডি, সিইও হওয়াকে ক্যারিয়ার সফলতা মনে করেন। সুতরাং আমাকে ঠিক করতে হবে আমার জন্য ক্যারিয়ার সফলতা কি। আমার ক্যারিয়ার সফলতার লক্ষ্য যেটাই হোক না কেন আমাকে দেখতে হবে আমি সেই সফলতার কোন স্তরে আছি। ধরুন, আমি কান্ট্রি সেলস ডাইরেক্টর হতে চাই কিন্তু আমি সবেমাত্র সেলস এক্সিকিউটিভ হিসেবে কাজ শুরু করেছি। তার মানে আমি আমার লক্ষ্যের প্রথম স্তরে আছি।
দ্বিতীয়ত জেনে নেই, আমার ক্যারিয়ার সফলতার জন্য আমি কি কাউকে অনুসরণ করছি কিংবা কেউ কি আমার আদর্শ আছে? যদি থাকে তবে তাদের কোন জিনিসগুলো আমাকে আকর্ষণ করে, কেন আকর্ষণ করে। যেমন ধরেন, আমার অফিসের এমডিকে আমার আদর্শ মনে হয় অর্থাৎ তার মতো এমডি হওয়া যদি আমার ক্যারিয়ার লক্ষ্য হয়, তবে তার সময়ানুবর্তিতা, নিয়মানুবর্তিতা, ব্যক্তিত্ব, সামাজিক মর্যাদা, অর্থনৈতিক অবস্থান সবকিছুর মধ্যে যেগুলোকে আমার আদর্শ মনে হয় সেগুলো অর্জনের জন্য লক্ষ্য ঠিক করতে হবে।
তৃতীয়ত, আমি আজকে যা হতে চাই, আমি কি সত্যি তা হতে চাই? ধরুন, আমি কোনো একটি কোম্পানির সেলস ম্যানেজার হওয়াকে আমার ক্যারিয়ার লক্ষ্য ঠিক করেছি। কিন্তু এই মুহূর্তে যদি আমার হাতে অনেক টাকা এসে পড়ে এবং আমার কোনো ধারদেনা না থাকে, আমি কি এখনো সেলস ম্যানেজার হওয়াকে ক্যারিয়ার সফলতা মনে করব?
চতুর্থত, আমাকে দেখতে হবে এমন কোনো কাজ যেটা সব সময় আমি করতে খুব পছন্দ করি সে কাজটি আমার ক্যারিয়ারের অংশ কিনা? যদি অংশ না হয় তবে সেটাকে কীভাবে ক্যারিয়ারের অংশ করতে পারি।
পঞ্চমত, মনে করুন আপনি ক্যারিয়ারের সফলতা অর্জন করেছেন অর্থাৎ আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছেছেন। একটা সময় এই অবস্থানে পোঁছার জন্য স্বপ্ন দেখেছেন, কল্পনা করেছেন। এই অবস্থানে পোঁছার পরে আপনার যে সুখ অনুভব করার কথা, জীবনে যে স্বস্তি ও তৃপ্তি আসার কথা, আপনি কি সেটা অনুভব করছেন? যদি না করেন তার পেছনে কি কারণ থাকতে পারে?
লক্ষ্য নির্ধারণের আগে এই বিষয়গুলো নিয়ে চিন্তা করার প্রয়োজনীয়তা এই জন্যই মনে করছি যে এগুলো আপনার ভিশনকে স্বচ্ছ করবে। লক্ষ্য নির্ধারণের সঙ্গে ভিশনের সম্পর্ক রয়েছে। আপনার ভিশন যত স্বচ্ছ ও সঠিক হবে আপনার জন্য লক্ষ্য নির্ধারণ করে চূড়ান্ত অবস্থানে পোঁছা তত সহজ হবে। ভিশন হলো আপনার চূড়ান্ত অবস্থানের জন্য মনের মাঝে একটি চিত্র তৈরি করা। স্বর্গে পৌঁছা যদি আপনার ভিশন হয় অর্থাৎ স্বর্গের চিত্র যদি আপনার মনে অঙ্কিত হয়ে যায় তবে স্বর্গে যাওয়ার লক্ষ্যে আপনি ধর্ম শিখবেন, উপাসনালয়ে যাবেন, সৎ কর্ম করবেন, অসৎ কর্ম থেকে বিরত থাকবেন, ধর্মীয় অনুশাসন মানবেন ইত্যাদি।
আপনি সবেমাত্র মার্কেটিংয়ের প্রথম বর্ষের ছাত্র। আপনার যদি জীবনের লক্ষ্য হয় যে আপনি আজ থেকে ২০ বছরের মধ্যে দেশের সেরা মার্কেটিং গুরু/পরামর্শক হবেন তবে এখন থেকে আপনাকে ৫-১০-১৫-২০ বছরের ভিন্ন ভিন্ন লক্ষ্য নির্ধারণ করতে হবে।
প্রথম পাঁচ বছরের লক্ষ্য হতে পারে আপনার একাডেমিক সফলতা, সেরা মার্কেটিং গুরুদের লেখা কিছু বই পড়া, দেশের সেরা মার্কেটিং গুরুদের সংস্পর্শে আসা এবং দেশের সেরা কোম্পানির একটিতে মার্কেটিংয়ের ওপর ইন্টার্নশিপ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ