শেয়ার করুন বন্ধুর সাথে

তারাবীহ নামাজের নিয়ত :

(নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লা-হি তা আলা রাকয়াতাই সালাতিত তারাবীহী সুন্নাতু রাসূলিল্লা-হি তাআলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Kgfbabu

Call

তারাবি নামাজের আরবী নিয়ত:- نويت ان اصلى لله تعالى ركعتى صلوة التراويح سنة رسول الله تعالى متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر.

তারাবি নামাজের নিয়তের বাংলা উচ্চারণ:- (নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা’আলা, রকাআতাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসুলিল্লাহি তা’আলা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নিয়ত মানে মনের সংকল্প। আর তার স্থান হলো অন্তর মুখ নয়। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তার সাহাবাদের কেউ কোন নির্দিষ্ট শব্দ মুখে উচ্চারণ করতেন না। তাছাড়া নিয়তের জন্য কোন বাঁধা-ধরা শব্দাবলীও নেই। তারাবীহ এর নামাজ বা অন্য যেকোন নামাজ এর আরবিতে যেই নিয়তগুলো প্রচলিত আছে তার কোনটাই কুরআন বা হাদীস থেকে আসে নাই। এটা শুধুমাত্র আরবি ভাষায় বলা কয়েকটা কথা মাত্র। যেটা আপনি নিজের মনে তারাবীহ বা অন্য যেকোন নামাজ এর আগে অলরেডি চিন্তা করে ফেলেছেন আর এটাই নিয়ত। নামাজের আরবি নিয়তে এটাই বলা থাকে যে “আমি ক্বেবলামুখি হয়ে এই ঈমামের পিছনে তারাবীহ এর নামাজ আদায় করছি”। জ্ঞাতব্য যে, তারাবীহ এর শুরুতেই কেউ যদি সমস্ত নামাজের একবার নিয়ত করে নেয়, তাহলে তাই যথেষ্ট। প্রত্যেক দুই রাকআতে নিয়ত করা জরুরী নয়। অবশ্য নামাজ পড়তে পড়তে কেউ কোন প্রয়োজনে তা ছেড়ে দিয়ে পুনরায় পড়তে লাগলে নতুন নিয়তের দরকার। সতর্কতার বিষয় যে, নিয়ত করা জরুরী; কিন্তু পড়া বিদআত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ