আমি এইবার ১০ম শ্রেণীতে উঠলাম। আগামি বছর এসএসশি দেবো। ৯ এ খুব একটা সিরিয়াস ছিলাম না, কিন্তু এখন পড়ালেখার গুরুত্ব বুঝতে চাচ্ছি। আমি অংক বলতে গেলে কিছুই পারি না। সাধারন গনিত হাল্কা পারলেও, উচ্চতর গনিত বই এর কিছুই পারি না। ১ বছরে বই শেষ করা সম্ভব টা আমি জানি, কিন্তু কিভাবে করবো ? আমি কোনো প্রাইভেট টিচার অথবা কোচিং না করে কিভাবে পুরো বই এই ১ বছরে শেষ করবো এবং গনিতে নিজের ভিত্তি কঠোর করে তুলবো ? আমি আমার বেসিক/ভিত্তি ভালো করতে ছাই যাতে ভবিষ্যতে সমস্যা না হয়। 
শেয়ার করুন বন্ধুর সাথে
Shahid

Call

এটা কোন যুক্তিসংগত প্রশ্ন হলো না। বই শেষ করাটা নির্ভর করে আপনার ইচ্ছাশক্তি বা আগ্রহের উপর।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গণিত এমন একটা সাবজেক্ট যেটা কোন টিচারের সাহায্য ছাড়া সবগুলো ম্যাথ নিজে নিজে পারা প্রায় অসম্ভব।তাই আপনি কোন টিচারের কাছে প্রাইভেট পড়তে পারেন বা বাসায় টিউটর রাখতে পারেন।আর আপনি আত্নবিশ্বাসের সাথে নিজে বেশী বেশী ম্যাথ সমাধান করুন বিশেষ করে বইয়ের উদাহরণের ম্যাথের প্রতি বেশী জোর দিবেন।আর তার জন্য মূল বইয়ের পাশাপাশি গণিতের একটি গাইড বইও সাথে রাখুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটা ঠিক যে আপনি এই এক বছরে কোনো প্রাইভেট,কোচিং বা টিউটর ছাড়া দুইটি বই সম্পুর্ণ বই কমপ্লিট করতে পারবেন না।অংকে অনেক বেসিক জিনিস আছে যেগুলো প্রায়ই অনুশীলনীতে ব্যাখ্যা করা থাকে না বা শুধু ইঙ্গিত করা থাকে মাত্র।সেগুলো আপনি নিজে নিজে শিখতে পারবেন না।সেগুলো জানতে আপনাকে একজন ভালো টিউটরের কাছে যেতেই হবে। আর বই শেষ করাটা বড় কথা নয় বরং আপনি কতটুকু বুঝতে পারলেন সেটা বড় কথা।ক্লাস ৯-১০ অংকগুলো আপনার ভবিষ্যতে অনেক ক্ষেত্রেই কাজে লাগবে।তাই আপনার অংকের বেসিক জিনিস যত ভালোভাবে বুঝবেন আপনার তত অংক করতে সুবিধা হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ