আমার বয়স ১৭ বছর,মুখে প্রচুর পিম্পল হয় এবং খামচানোর কারণে দাগ পরে যায়।এখন এই দাগ গুলো কিভাবে দূর করতে পারবো??কোনো ক্রিম আছে কি??


শেয়ার করুন বন্ধুর সাথে

আমি আপনাকে প্রাকৃতিক উপাদানের কিছু টিপস দিচ্ছি: 

আমাদের বয়ঃসন্ধিকালে প্রায় প্রত্যেকেরই যে সমস্যার মুখোমুখি হতে হয় সেটি হলো পিম্পল। আমরা এটাকে চুলকাই, ঘষাঘষি করি এবং টিপে বের করার চেষ্টা করি। কিন্তু এই লাল রঙের সাদা মুখের বিপজ্জনক জিনিসটা কিছুতেই ফিরে যায় না। মাঝে-মধ্যে এরা মুখে দাগ রেখে যায় এবং এর জন্য আমাদের অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। আর এই সমস্যা বা দাগের হাত থেকে বাঁচতে করণীয় কিছু টিপস নিয়ে আমাদের আজকের এ আলোচনা।

১. চার-পাঁচটা নিমপাতা ভালো করে ধুয়ে পিষে নিন। এর মধ্যে এক চামচ মুলতানি মাটি, অল্প গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটা যদি গাঢ় হয়ে যায় তাহলে এর মধ্যে গোলাপজল মিশিয়ে নিন। মুখে লাগিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। প্যাকটা মুখে শুকিয়ে গেলে হালকা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।

২। যদি মুখে ব্রণের কারণে দাগ হয়, তাহলে দুটি বাদাম পিষে তার মধ্যে দুধ ও এক চামচ শুকনো কমলালেবুর গুঁড়া মিশিয়ে মুখে ওই পেস্টটা লাগান। বেশ কিছুক্ষণ রাখার পর ওই প্যাকটা যখন মুখে শুকিয়ে যাবে তখন পানি দিয়ে ধুয়ে ফেলুন। অল্পদিনের মধ্যেই আপনার মুখের সব দাগ দূর হযে যাবে।

৩। মুসর ডাল গুঁড়া করে তার মধ্যে ডিমের হলুদ অংশটা মেশান। রোদের মধ্যে এই পেস্টটা শুকিয়ে শিশির মধ্যে ভরে রেখে দিন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুই ফোটা লেবুর রসের সঙ্গে এক চামচ দুধ মিশিয়ে মুখে লাগান। আধ ঘণ্টা রাখার পরে মুখটা ধুয়ে ফেলুন। এতে আপনার মুখের রঙ ফর্সা হয়ে যাবে।

৪। ত্বক ভালো রাখার একমাত্র উপাদান হলো পানি। প্রচুর পানি খেলে শরীর-এর টক্সিন বের হয়ে যায়। রুক্ষতা থাকে না। ত্বক সতেজ থাকে। ত্বকের যতেœ প্রাকৃতিক নানা জিনিসই ব্যবহার করা হয়ে থাকে। ফলের রস, শরবতের মতো তরল জাতীয় খাবার বেশি খাবেন। কোন ধরনের দুশ্চিন্তা করবেন না। মুখের কালো ছাপ দূর করতে হলে দুধের সরের মধ্যে লেবুর রস মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ রাখার পরে গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

৫। মধু আর দারুচিনির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে রাতে ঘুমাতে যাওয়ার আগে পিম্পলে লাগান এবং সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরপর দুই সপ্তাহ এই পেস্ট পিম্পলে লাগান, পিম্পল আর থাকবে না।

৬। ১০০ গ্রাম আলু চটকে নিয়ে ৫ ফোঁটা গ্লিসারিন ও ৫ মিলি গোলাপজল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। গোসলের আগে মুখে এই প্যাকটি লাগান এবং ২০ মিনিট লাগিয়ে রাখুন।

৭। পেঁপের রস পিম্পলের জন্য খুবই উপকারী। পিম্পলের ওপর পেঁপের রস লাগালে ভালো ফল পাওয়া যায়।

৮। আপেল কুচি কুচি করে কেটে নিয়ে মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগালে পিম্পলের ক্ষেত্রে দারুণ কাজে আসে। মুখে ১৫-২০ মিনিট এই প্যাকটি লাগিয়ে রাখতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

৯। পিম্পল চলে যাওয়ার পর মুখে যে দাগ থেকে যায়, সেখানে চালের গুঁড়া, দই, এক চিমটি হলুদ মিশিয়ে পেস্ট করে লাগান। হালকাভাবে ঘষুন এবং ১০ মিনিট পর ধীরে ধীরে এই প্যাকটি মুখ থেকে উঠিয়ে ফেলুন।

১০। মেথি ভালো করে পেস্ট করে নিয়ে প্রতি রাতে মুখে লাগান এবং ১০-১৫ মিনিট রাখুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে যে কোনো ধরনের দাগ, পিম্পল, বণ্ড্যাকহেড, বলিরেখা ইত্যাদি থেকে দূরে রাখে।

১১। পুদিনা পাতার রস প্রতি রাতে মুখে লাগান। এতে মুখের যে কোনো দাগ এবং পিম্পলের দাগ দূর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
আপনি মেছতা গোল্ড ক্রিমটি ব্যবহার করে
দেখতে পারেন,প্রতি রাতে ব্যবহার করবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ