শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সহবাসের পর গোসল করা ছাড়াই স্বামী স্ত্রী খাবার খেতে পারবে। তবে গোসল ফরজ হওয়া সত্ত্বেও বিনা ওজরে গোসল না করে অপবিত্র অবস্থায় এক ওয়াক্ত নামাজের সময় অতিবাহিত হয়ে যাওয়া মারাত্মক গোনাহ।

তাই সহবাসেরে পর অতিসত্বর গোসল করে নেওয়া উত্তম। নচেৎ ভুলে যাওয়ার আশঙ্কা আছে। তাছাড়া হঠাৎ এমন প্রয়োজনও পড়তে পারে, যাতে গোসল করা জরুরী।

তবে যদি কেউ চায় যে সাথে সাথে গোসল করবে না তাহলেঃ- নাপাক অবস্থায় ঘুমানো, সংসারে সকল কাজ করা, খাওয়া ও বিভিন্ন জায়গায় যাওয়া জায়েয। কিন্তু শর্ত হলো লজ্জা স্থান ধুয়ে ওজু করে নেয়া।

নাপাক অবস্থায় পানাহার করতে, ঘুমাতে অথবা সহবাস করতে চাইলে তার জন্য ওজু করা এবং লজ্জাস্থান ধুয়ে নেয়া মুস্তাহাব।

আবূ বাকর ইবনু আবূ শায়বা (রহঃ) আয়িশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন নাপাক থাকতেন তখন কিছু খাওয়া অথবা ঘুমাবার ইচ্ছা করলে ওজু করে নিতেন। (সহীহ মুসলিম (ইফাঃ), অধ্যায়ঃ ৩/, হাদিস নম্বরঃ ৫৯৩ হাদিসের মানঃ সহিহ)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

ধন্যবাদ প্রশ্ন করার জন্য।

হ্যা পারবেন।অর্থাৎ সহবাসের পর স্বামী স্ত্রী একে অপরে দুজনেই খাবার খেতে পারবেন কিন্তু সহবাসের পর নাাপাকি পরিস্কার করে নিয়ে ওযু করবেন ওযু করে যেকোন কাজ করবেন সংসারিক কাজ করতে পারবেন,খেলাধুলা, বাজার করা,ইত্যাদি সব করা যাবে  এসব স্বাভাবিক কার্যক্রমগুলো এভাবে করতে কোনো আপত্তি নেই। তবে রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিশেষ বিশেষ সময়ে ফরজ গোসল বিলম্ব করেছেন। তবে এ সময় কোরআন তেলাওয়াত, নামাজ বা অন্যান্য ইবাদত করা যাবে না। 

তবে মনে রাখবেন ওয়াক্ত নামাযের সময় হলেই ফরজ গোসল করে নামায আদায় করতে হবে।

আসা করি বুঝতে পারছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ