F.Rahman

Call

প্রণোদনা শব্দটির অর্থ হল কোনো কাজ করার উৎসাহ; অনুপ্রেরণা। কোনো কাজ করার উৎসাহ বাড়ানোর লক্ষ্যে সরকার বা কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান তার শ্রমিক বা অধিনস্থ কর্মচারীদের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ করতে পারে। এটিকে ই বলা হয় প্রণোদনা প্যাকেজ। 
প্রণোদনা প্যাকেজ শুধু সরকারের পক্ষ থেকে ই করা হয় না বরং যে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান তার শ্রমিক বা অধিনস্থ কর্মচারীদের জন্য এটি করতে পারে। 
যেমনঃ

  • প্রবাসী নাগরিকদের পাঠানো রেমিটেন্সের অর্থের উপর ২% প্রণোদনা দেয়া হয়।এটি সরকারের পক্ষ থেকে বৈধ পথে প্রবাসীদের টাকা পাঠাতে উৎসাহিত করার লক্ষ্যে বরাদ্দকৃত একটি প্রণোদনা প্যাকেজ।
  • ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ৩ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া হয় পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ কে। এটি ও এক ধরণের প্রণোদনা প্যাকেজ।

    আবার শুধুমাত্র নগদ অর্থ প্রদানের মাধ্যমে ই প্রণোদনা দেয়া হবে এমন ও নয়। 
  • ২০১৯ সালে নওগাঁর সাপাহারে রবি ও পরবর্তি খরিপ-১ মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় ১৪৬০ জন খুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা, ভূট্টা, পিয়াজ ও মুগডালের বীজ, সার প্রতিবন্ধীদের মাঝে চেক বিতরণ করা হয়েছিল। এটি ও এক ধরণের প্রণোদনা।





     
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
FoyEz00

Call

ব্যবসায়ে মন্দা বা সঙ্কটকালে সরকার সুদের হার কমিয়ে বা বর্তকি দিয়ে কিংবা সরাসরি অনুদানের মাধ্যমে যে কর্মপ্রেরণা/কাজ করার উৎসাহ দিয়ে থাকে তার সমন্বয় হল প্রণোদনা প্যাকেজ।  প্রনোদনা যে কেউ দিতে পারে। যেমন, আপনার একটি প্রতিষ্ঠান আছে... আপনি আপনার প্রতিষ্ঠানের কর্মীর কাজ করার উৎসাহ যোগানের জন্য বেতন বৃদ্ধি করে বা কাজের পরিমান কমিয়ে বা বিভিন্ন ভাতার ব্যাবস্থা করে প্রনোদনা দিতে পারেন... এতে করে আপনার এবং আপনার কর্মীর মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে...। দেশের বিভিন্ন শিল্প-কারখানা বা অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য  সরকার এখানে প্রনোদনা প্যাকেজের ব্যাবস্থা করেছেন...।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mahadi

Call

বিশেষত মন্দার সময় অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সরকার বিভিন্ন যে প্যাকেজ দিয়ে থাকে, তাকে প্রণোদনা প্যাকেজ বলে। 

যেকোন প্রতিষ্ঠানই এই প্রনোদনা দিতে পারে। এটি মূলত কাজের প্রতি উৎসাহ বৃদ্ধি করতে দেয়া হয়। যেমন: বাংলাদেশে রেমিট্যান্স এর টাকা অনেকই অবৈধ পথে পাঠায়। তাই সরকার বৈধ পথে টাকা প্রেরণে উৎসাহিত করতে প্রেরিত টাকার উপর প্রনোদনা চালু করে। এতে অর্থনীতির উন্নয়ন হবে।

অর্থাৎ অর্থনৈতিক অবস্থা সঙ্কটময় হলে যেকোন প্রতিষ্ঠান প্রনোদনা প্যাকেজ দিয়ে থাকে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ