Jamiar

Call

আসলে IUI কী? বা কিভাবে কাজ করে আপনাকে বলছি আপনি মনযোগ দিয়ে পরবেন আসা করি । আসলে  এর পুরো অর্থ হলো Intra Uterine Insemination এটি বান্ধ্যাত্ব চিকিৎসার একটি পদ্ধতি। 

এই পদ্ধতি মূলত যখন কোন দম্পতি  সাধারণত ঔষধে বা ইনজেকসনে ব্যবহারের পরেও গর্ভধারন করতে সক্ষম হয় না, তখন স্বামীর বীর্য সংগ্রহ করে তা ল্যাবে নিয়ে পরিক্ষা করে মেশিনের মাধ্যমে ঘনত্ব বাডিয়ে সুস্থ শুক্রানু স্ত্রীর জরায়ুতে সরাসরি প্রতিস্থাপন করা হয় ।

তবে এর সুবিধা হলো  এটি নিঃস্তান দম্পতিদের জন্য বান্ধ্যাত্ব চিকিৎসার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ।আসা করি এই পর্যন্ত বুঝতে পারছেন।

তবে এই প্রক্রিয়া করতে চাইলে স্বামীর বীর্যে থাকা শুক্রানু গুলো শক্তিশালি হওয়া উচিৎ। তবে এই পদ্ধতি কোন স্ত্রী নিতে চাইলে তাহলে তার স্বমীর বীর্য পরিক্ষা করার জন্য বেশ কয়েক বার বীর্য নিতে হতে পারে এবং স্বামীর   শুক্রানু যাচাই বাচাই করে গননা , গতীশিলতা বা শুক্রানুর স্কোর কম হলে এই IUI কৃত্রিম পদ্ধতিতে উক্ত স্ত্রী গর্ভধারনে ব্যর্থ হতে পারে। তাছাড়া  নারীদের জন্য এই পদ্ধতি সহজ নয় কেনো না তাদের মাসিকের জন্য এবং তাদের ডিম্বস্ফোটোনের জন্য ট্রাক করতে হবে ,কিছু মেডিসিন খেতে হতে পারে ।তবে এই IUI পদ্ধতি টি ৪০ বছরের বেশি বয়সের নারীদের সাফলতার সম্ভাবনা  খুব কম হতে পারে। 

আর হ্যা এটিতে তেমন কোন ক্ষতিকারক সমস্যা দেখা দেয় না। বা এটার কোন পার্শ্বপ্রতিক্রিয়া প্রভাব ফেলে না কেনো না এখনে তো কোন মেডিসিনের কাজ না শুধু পুরুষ কোন কারনে মিলনে ব্যর্থ হলে কোন কারন বসত তাহলে তার বীর্য নিয়ে শুক্রানু পর্যবেক্ষন করে তার স্ত্রীর জরায়ুতে প্রবেশ করিয়ে দেওয়া হয় যা কোন ক্ষতির কারন হওয়ার কোন সম্ভাবনা নেই বা থাকে না।

আসা করি আমার কথা বুঝতে পারছেন।

Talk Doctor Online in Bissoy App