শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আসলে স্বল্পমেয়াদ  পিল মাসিকের প্রথম দিন থেকে খাওয়া শুরু করতে হয়। যে দিনেই মাসিক শুরু হোক না কেনো সেই দিন থেকেই খাওয়া শুরু করবে। আর খাওয়ার নিয়ম আমি আপনাকে উদাহরণস্বরূপ ভালো করে বলছি।

 উদাহরণস্বরূপ:- মনে করুন আপনার মাসিক শুরু হবে ২ তারিখে তাহলে ঐ ২ তারিখ বা ৩ তারিখ হতে ২১ টি পিলের প্রথম তীর চিহ্ন থেকে খাওয়া শুরু করতে হবে। ২/৩ থেকে ২২/২৩ তারিখ পর্যন্ত ২১ টি সাদা পিল খাওয়ার পর ২৩ /২৪ তারিখ হতে খয়েরী রংগের পিল খাওয়া শুরু করতে হবে(এই খয়েরি খেতেও পারেন নাও পারেন তবে পিল খাওয়া শেষের ২/১ দিনের মধ্যেই মাসিন না হলে খয়েরি পিল খাওয়া সুরু করবেন)। এই খয়েরী রংগের ৭ টি পিল খাওয়া কালিন মাসিক শুরু হতে পারে এবং ঐ মাসিক চলাকালিন খয়েরী রংগের ৭ টি পিল খাওয়া শেষ করতে হবে ২৯ তারিখ পর্যন্ত যখন খয়েরী রংগের ৭ টি পিল খাওয়া শেষ হলো (যদি বাচ্চা নিতে না চান) তখন একই নিয়মে আবার নতুন পাতার ২১ টি পিল খাওয়া শুরু করতে হবে আর একই নিয়মে খয়েরী রংগের ৭ টি পিল খেতে হবে। 

এছাড়াও এই পিলের নিয়ম খুব সুন্দর করে বক্সে থাকা ছোট্ট কাগজের মধ্যে লেখা আছে আপনি সেখান থেকে পড়ে নিয়েন।

বি:দ্র: এই ২১ দিনে ২১ টা সাদা পিল নিয়মিতভাবে খাওয়াকালিন মিলন করবেন সমস্যা নাই এতে প্রেগন্যান্সি সম্ভাবনা থাকবে না।কিন্তু খয়েরি পিল খাওয়াকালিন মিলন করবেন না। এ সময়ে মাসিক হবে তাই।আর আবার যখন মাসিকের ২য়/৩য়/৪য় /৫তম দিনের মধ্যে যেকোন দিনেই আবার নতুন পাতার পিল খেতে চাইলে খাবেন আর আবার নিয়মিতভাবে ২১ দিন সাদা পিল খাবেন আর পিল খাওয়াকালিন মিলন করতে পারেন প্রটেকশন ব্যতীত সমস্যা নাই কিন্তু খয়েরি পিল খাওয়াকালিন মিলন করবেন না

আশা করছি আপনি বুঝতে পারছেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ