Jamiar

Call

ধন্যবাদ প্রশ্ন করার জন্য ।জ্বি অবশ্যই  স্বল্পমেয়াদি পিল গুলো নিয়ম অনুযায়ী নিয়মিত করে খেতে হবে । এসব পিল অনিয়ম করে খেলে বা  শুধু মিলনের সময় খেলেই কাজ করবে না। কেনো না এসব পিল ইমার্জেন্সি পিলের মত না। যে মিলনের সময় সেবনেই প্রেগন্যান্সি রোধ করে।

আসলে স্বল্পমেয়াদি জন্মবিরতিকরন পিল গুলো যেমন ফেমিকন ,মিনিকন ,মারভেলন, সুখি ইত্যাদি পিল গুলো  সাধারণত মাসিকের প্রথম দিন থেকে পঞ্চম দিনের মধ্যে যে কোনও দিন পিল খাওয়া শুরু  করতে হয়। প্রতিদিন রাত্রে খাবার খাওয়ার পর নির্দিষ্ট নিয়মের পিলটি খেতে হবে। পর পর প্রতিদিন ২১ দিন ২১ টি পিল খেতে হবে। তারপর এক সপ্তাহ বন্ধ রেখে আবার(পরবর্তীতে যদি বাচ্চা নিতে না চান) নতুন প্যাকেট শুরু করতে হবে। কোন একদিন ভুলে গেলে পরদিন দুটো পিল এক সাথে খেতে হবে। এবং এক সাথে দুইদিন খেতে ভুলে গেলে বা কোন কারনে খেতে না পারলে উক্ত পাতা ফেলে দিতে হবে ।অর্থাৎ সেখান থেকে আর কোণ পিল খাওয়া যাবে না। এবং মাসিকের জন্য অপেক্ষা করতে হবে। আর মাসিক হলেই নতুন পাতার পিল খাওয়া শুরু করতে হবে একই নিয়মে । 

এছাড়াও বিস্তারিত ভাবে জানতে আপনি পিল পাতার বক্সে থাকা ছোট্ট কাগজে দেখুন সেখানে বিস্তারিত ভাবে লেখা আছে। আসা করি বুঝতে পারছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ