শেয়ার করুন বন্ধুর সাথে
Call

শিক্ষা হল মানব জীবনে সব চেয়ে বড় সম্পদ। মানব জীবনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। তাই আমাদের প্রত্যেকের নিজেকে শিখতে হবে এবং অন্যকে শেখাতে হবে। আপনি যে কাজই করেন না কেন সর্বক্ষেত্রে শিক্ষা আজকাল দরকার আছে। শিক্ষা ছাড়া যে স্থানে চলাফেরা করা আজকাল অসম্ভব, আমি আপনাকে একটা কথা বলব শিক্ষা ছাড়া আধার ঘরে তেল ছাড়া বাত্তির মত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সবাই জানে একজন মানুষের ব্যাক্তিগত জীবনে শিক্ষার গুরুত্ব ঠিক কতটুকু। আর এই শিক্ষা আমরা জীবনের প্রতি মূহুর্তে অর্জন করে থাকি, যা হয়ত আমরা ঠিক বুঝতে পারিনা। জন্মের পর মায়ের কোল থেকে মৃত্যুর আগ পর্যন্ত প্রতিটা ক্ষণ আমরা প্রত্যক্ষ বা বাহ্যিক ভাবে জ্ঞান অর্জন করে থাকি। হয়ত মায়ের কাছ থেকে প্রথম কথা বলা শিখেছি,বলতে গেলে এটাও এক প্রকার শিক্ষা;এমনকি প্রথম ও প্রধান শিক্ষাও বলা অযৌক্তিক হবেনা। মায়ের কোল থেকে বড় হয়ে আমরা স্কুল বা শিক্ষা প্রতিষ্টানে ভর্তি হই। এখান থেকেই শুরু হয় আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। যা "ছাত্র জীবন" নামে পরিচিত। একজন ব্যাক্তির জীবনে ছাত্র জীবনের প্রয়োজনীয়তা কতটুকু তার বলার শেষ নাই। ছাত্র জীবনে ব্যাক্তি তার জীবনের লক্ষ্য স্থির করে এবং সে অনুযায়ী জীবন পরিচালিত করে । ছাত্র জীবনের সাথে শিক্ষা প্রতিষ্টানের সম্পর্ক মুদ্রার এপিট ওপিট । একজন ছাত্রের শিক্ষার বিকাশ ঘটে শিক্ষা প্রতিষ্টানেই । জীবনে চলার ক্ষেত্রে বিপদ-আপদে কীভাবে মোকাবিলা করতে হয় তার অনেক কিছু এখান থেকেই শিখে নেওয়া যায় । শিক্ষা প্রতিষ্টান থেকেই একজন ছাত্র শিক্ষা,বুদ্দি,খেলা- ধুলা,বিনোদন সহ বিভিন্ন বিষয়ে পারদর্শী হয়ে উঠে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এক কথায় বলা হয় শিক্ষাই জাতির মেরুদন্ড, শিক্ষাই একমাত্র বস্তু যা মানুষের ভালো-মন্দ সম্পর্কিত ধারনা প্রদান করে,মানবের মনে মনুষ্যত্তের সৃষ্টি করে, একজন মানুষের সামাজিক রাজনৈতিক অর্থনৈতিক বিষয় গুলো সম্পর্ক এ ধারনা দেয়, শিক্ষাই মানুষকে সমাজে নিয়ম-শৃং্খলা নিয়ে বাঁচতে শিখায়, সুতরাং মানব জীবনে শিক্ষার গুরুত্ব অপরিসীম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মানব জীবনে জ্ঞান অর্জনের গুরুত্ব অপরিসীম। পবিত্র ঐশীগ্রন্থ আল কোরআনের সর্বপ্রথম আদেশই ছিলÑ ‘পড়ো তোমার প্রভু প্রতিপালকের নামে যিনি সৃষ্টি করেছেন। তিনি শিক্ষা দিয়েছেন মানুষকে তা যা সে জানত না’ (সুরা আলাক)। পরম করুণাময় আল্লাহতাআলা চান মানুষ যেন আল্লাহপাকের সৃষ্টি সম্পর্কে অবগত হয় এবং অবগত হওয়ার পর কৃতজ্ঞ হয়ে প্রভুর প্রতি বিনীত হয়। আমরা যদি আল্লাহপাকের বৈশিষ্ট্যাবলি সম্পর্কে অবগত হতে চাই তাহলে আমাদের জ্ঞান অর্জন করতে হবে। এ কারণে সর্বসম্মানিত নবী নেতা হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, ‘জ্ঞান অর্জন প্রত্যেক নর-নারীর জন্য ফরজ’ (ইবনে মাজা)। আল্লাহপাক আমাদের নবী হজরত মুহাম্মদ (সা.)-এর মাধ্যমে শান্তির ধর্ম ইসলাম দান করেছেন। জ্ঞান অর্জনে ইসলাম বিশেষ গুরুত্ব আরোপ করেছে। যেভাবে মহানবী (সা.) এ কথাও বলেছেন, জ্ঞান অর্জনের জন্য প্রয়োজনে চিন দেশে যাও। জ্ঞান অর্জনের গুরুত্বও যে কত ব্যাপক এ বিষয়টিই মহানবী (সা.)-এর এ হাদিস থেকে স্পষ্ট হয়। এছাড়া শিক্ষা লাভ ও প্রকৃত জ্ঞান অর্জন ছাড়া আল্লাহ রাব্বুল আলামিনকে চেনা বা লাভ করা যায় না। আল্লাহতাআলা পবিত্র কোরআনে বলেন, ‘আর মুমিনদের সবার পক্ষে একযোগে বের হওয়া সম্ভব নয়। তাই তাদের প্রত্যেক জামাত থেকে একটি করে দল কেন বের হয় না যাতে তারা ধর্মে অধিক ব্যুৎপত্তি লাভ করে এবং নিজ জাতির কাছে ফিরে এসে তারা তাদের সতর্ক করে যেন, তারা ধ্বংস থেকে রক্ষা পায়’ (সুরা তাওবা, আয়াত : ১২১)। 
মহান আল্লাহতাআলা প্রত্যেক মানব সন্তানকেই সমান জ্ঞান দান করে পৃথিবীতে প্রেরণ করেন কিন্তু সঠিক চর্চার অভাবের দরুন ভিন্ন ভিন্ন জ্ঞানের পার্থক্য লক্ষিত হয়। মানুষের জ্ঞান-বুদ্ধি এমন একটি বিষয় যা নিয়মিত অনুশীলন না করলে তার মধ্যে নির্বুদ্ধিতা প্রকাশিত হয়। ইসলাম জ্ঞান অর্জন ও জ্ঞানচর্চার প্রতি অতীব গুরুত্ব প্রদান করেছে। ইসলামের স্বর্ণযুগের সময় লক্ষ করা যায়, পৃথিবীর সব ধরনের কাজেই মুসলমানদের অবদান ছিল অপরিসীম। তখনকার সময়ে গণিতশাস্ত্র, ভূগোলশাস্ত্র ইত্যাদিতে তারা বিপুল জ্ঞান অর্জন করেন। আর এটি মানবতার কল্যাণ হিসেবে মূল্যবান কাজ করেছে। কিন্তু বর্তমান যুগে লক্ষ করা যায়, মুসলমানরা ওই সব জ্ঞান অর্জন থেকে অনেক পিছিয়ে গেছে আর যার ফলে তারা হারিয়েছে তাদের মর্যাদা ও অবদান। আজ অন্যান্য ধর্মাবলম্বীরা জ্ঞানের ক্ষেত্রে অনেক উন্নতি করেছে। 
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে এই জ্ঞানচর্চা করার গুরুত্ব মুসলমানদের অবশ্য কর্তব্য হিসেবে দাঁড়িয়েছে। আর এই জ্ঞান অর্জন করার প্রধান মাধ্যম হলো শিক্ষা অর্জন করা। জ্ঞানের প্রত্যেকটি ক্ষেত্রেই আমাদের অংশগ্রহণ করতে হবে। তাহলেই পৃথিবীতে জ্ঞানের হারানো সাম্রাজ্য আবারও পূর্ণ স্থাপিত হবে। তাই আমাদের উচিত, সঠিক জ্ঞান অর্জন করা এবং তার প্রয়োগ করা। এছাড়া যারা জ্ঞান অর্জন করে আর যারা জ্ঞান অর্জন করে না তারা কখনো এক হতে পারে না। যেভাবে পবিত্র কোরআনে আল্লাহপাক বলেন, ‘তুমি বলো, যারা জানে এবং যারা জানে না তারা কি সমান হতে পারে? কেবল বুদ্ধিমান লোকরাই উপদেশ গ্রহণ করে থাকে’ (সুরা যুমার, আয়াত : ৯)। যারা বিভিন্নভাবে জ্ঞান অর্জন করে তাদের মর্যাদাও আল্লাহপাকের কাছে বেশি। যেভাবে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘তোমাদের মাঝে যারা ইমান এনেছে এবং যাদের বিশেষ জ্ঞান দান করা হয়েছে আল্লাহ তাদের মর্যাদায় উন্নীত করবেন। আর তোমরা যা করো সে সম্পর্কে আল্লাহ পুরোপুরি অবহিত’ (সুরা মুজাদেলা, আয়াত : ১১)।
প্রতিটি মানুষের জীবনে জ্ঞান অর্জন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। জ্ঞান অর্জন ছাড়া একজন মানুষের জীবন অর্থহীন। আমাদের প্রিয় নবী করিম (সা.) বলেছেন, দোলনা থেকে কবর পর্যন্ত তোমরা জ্ঞান অর্জন করো। এই উক্তির মাধ্যমে আমরা বুঝতে পারছি যে, জ্ঞান অর্জনের কোনো নির্দিষ্ট বয়স নেই এবং মৃত্যুর আগ পর্যন্ত জ্ঞান অর্জন করার শিক্ষাই ইসলাম আমাদের দেয়। একজন মানুষের জীবনে চলার পথে সব ধরনের জ্ঞান থাকা চাই। আমরা সাধারণত দেখতে পাই, যাদের জ্ঞান কম তাদের নানান বিপদের সম্মুখীন হতে হয়। আমাদের জাগতিক জ্ঞানের পাশাপাশি আধ্যাত্মিক জ্ঞান অর্জনেরও প্রয়োজন রয়েছে। জাগতিক এবং আধ্যাত্মিক সব ধরনের জ্ঞান অর্জনের ফলেই একজন মানুষ প্রকৃত জ্ঞানে সমৃদ্ধ হতে পারে। আর একজন জ্ঞানী মানুষই পারে অপরকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে। সমাজে শিক্ষিত মানুষের গুরুত্ব অতি ব্যাপক। যেভাবে ন্যাপোলিয়ন বলেছিলেনÑ আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি উপহার দেব। জ্ঞান অর্জন না করে মূর্খ থাকাটা একটি বড় পাপ বলে বিবেচিত হয়। হাদিসে উল্লেখ আছে, হজরত রাসুল করিম (সা.) বলেছেন, ‘মূর্খতা এমন এক পাপ, সারা জীবনেও যার প্রায়শ্চিত্ত হয় না’ (বোখারি)। জ্ঞান অর্জনের মাধ্যমে জান্নাতের পথ আল্লাহপাক সহজ করে দেন। এ প্রসঙ্গে মহানবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি বিদ্যা শিক্ষার পথ অনুসরণ করে, আল্লাহ তার জন্য জান্নাতের পথ সহজ করে দেবেন’ (মুসলিম)।
তাই আমাদের সবার উচিত, জ্ঞান অর্জন করা। আর আমরা জ্ঞান অর্জন করে যদি শিক্ষিত হই তাহলে আমরা দেশ ও জাতির জন্য কল্যাণ বয়ে আনতে পারব আর না হয় দেশের জন্য হব আমরা বোঝাস্বরূপ। এ জন্য আমাদের দেশের বোঝা না হয়ে দেশের সম্পদে পরিণত হতে হবে। এছাড়া আমাদের এমন জ্ঞান অর্জন করতে হবে, যে জ্ঞান মানুষকে কল্যাণের দিকে নিয়ে যাবে এবং দেশ ও জাতির কল্যাণ বয়ে আনবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ