এটা নিয়ে কিছুটা বিতর্ক আছে। কিছু আলেমের মতে উলঙ্গ হয়ে গোসল করা উচিত না। এটা মাকরুহ। আবার বেশিরভাগ আলেমের মতে সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করা যাবে। তবে জায়গাটা এমন হওয়া প্রয়োজন যাতে অন্য কেও দেখতে না পায়। যেসব আলেমের মতে উলঙ্গ হয়ে গোসল করা জায়েয তারা প্রমাণ হিসেবে মূসা (আ) এর গোসলের ঘটনাটি বলে থাকেন। তবে যাই হোক আপনার কাপড় যদি নাপাক হয়ে থাকে তবে আপনাকে অবশ্যয় উলঙ্গ হয়ে গোসল করতে হবে। কারণ কাপড় ভিজে ঐ নাপাক আপনার শরীরে লাগার সম্ভাবনা অনেক বেশি। সুতরাং এক্ষেত্রে আপনাকে ঐ কাপড় খুলে গোসল করতে হবে। তবে সবচেয়ে ভাল হয় যদি আপনি একটি পবিত্র কাপড় পড়ে গোসল করেন। তবে মনে রাখবেন সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করলে কোন পাপ হয় না। কিন্তু যেসব আলেম এটাকে মাকরুহ বলেন তাদের যুক্তি হচ্ছে- একটা মানুষ যখন উলঙ্গ হয় তখন ফেরেশতারা লজ্জা পায়। এ অবস্থায় ফেরেশতারা একটু দূরে সরে যায়। মহান আল্লহ তায়ালা আমাদেরকে ইসলাম সঠিকভাবে পালন করার তওফিক দান করুন। আমরা অনেকেই অনেক ছোটখাটো বিষয় না জেনে ভূল করে থাকি। ইনশাআল্লাহ্ ভবিষ্যতে অনেক ছোট ছোট টিপস দিব। যা আপনাদের অনেক কাজে লাগবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

উলঙ্গ হয়ে গোসল করা না যায়েজ। যদিও বা কেউ করে তার গোসল হবে না। এবং ঐ গোসলে তার নামাজ ও হবে না। ঐ টা শয়তান এর ধোকা। আল্লাহ আমাদের সকলকে শয়তান এর ধোকা থেকে রক্ষা করুক। আমিন 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

উলঙ্গ হয়ে গোসল করা অনুচিত। ফুকাহায়ে কেরাম উলঙ্গ হয়ে গোসল করাকে মাকরুহ বলেছেন। তবে উলঙ্গ হয়ে গোসল করার সময় যদি গোসলের ফরজগুলো পালন করা হয় তাহলে ফরজ গোসল সম্পন্ন এবং শুদ্ধ হয়ে যাবে। এতে সামান্য পরিমাণও ঘাটতি হব না। এবং এ গোসলের পরে নতুন করে ওযু করারও কোনো প্রয়োজন নেই। বরং গোসলের পরে ওযু করাই অনুচিত। ফুকাহায়ে কেরাম গোসলের পরে ওযু করাকে মাকরুহ বলেছেন। গোসলের পূর্বে ওযু করার কথা এসেছে; শেষে নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ