বাচ্চা সিজার করা এক মাস হলো। কিন্তু পায়খানা করা সময় মলের সাথে অনেক রক্ত পড়ছে । প্লিজ, কোন কোন ঔষধ খেতে হবে এবং চিকিৎসা কি? তাছা়ড়া ঘরোয়া কোনো চিকিৎসা আছে কি না, থাকলে বলবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

অর্শ বা পাইলস হলো একটি। এটি মানুষের মলদ্বারের রোগ। এ রোগে মলদ্বারের ভেতরে বা বাইরে, চারপাশে বা একপাশে, একটি বা একাধিক, গোলাকৃতি বা সুচাল গুটিকা দেখা দেয়। এ গুটিকাগুলোকে 'বলি'বা 'গেজ' বলা হয়। পায়খানা করার সময় এ বলিগুলো থেকে অভ্যন্তরীণ সমস্যার অনুপাতে কারো অধিক পরিমাণে, কারো স্বল্প পরিমাণে রক্ত যায়। আবার অনেকের রক্ত যায়ই না।

সৃষ্টির ইতিবৃত্ত :-

প্রতিনিয়ত আবহাওয়া ও খাদ্যাদি থেকে নানা রকম বিষ ও রোগ জীবাণু আমাদের দেহের ভেতরে প্রবেশ করে। শক্তিশালী জীবনীশক্তি এ বিষসমূহের কিছু দেহাভ্যন্তরে ধ্বংস করে ও কিছু পায়খানা প্রস্রাব ও ঘর্ম ইত্যাদি স্বাভাবিক স্রাবের মাধ্যমে বাইরে বের করে দিয়ে দেহকে সুস্থ রাখে। এমন কিছু জীবাণু আছে যেগুলোকে জীবনীশক্তি ধ্বংস করতে পারে না এবং নিষ্কাশিত করাও জীবনীশক্তির সামর্থ্য হয় না। সে জীবাণুগুলো দেহের মধ্যকার ত্রিদোষ (সোরা, সিফিলিস, সাইকোসিস)-এর যে কোনো দোষ বা দোষসমূহের দ্বারা প্রবল শক্তি অর্জন করে এবং মারাত্মক ব্যধির সৃষ্টি করে জীবনীশক্তির পতন ঘটানোর চেষ্টা করে। এ অবস্থায় জীবনীশক্তি যে কোনো স্রাবকারী নতুন পথের সৃষ্টি করে ওই প্রবল বিষ বা বিষবাষ্প বের করে যন্ত্রটিকে রক্ষা করার চেষ্টা করে।

অর্শের কারণ :-

পুরনো কোষ্ঠকাঠিন্য।

লিভার সিরোসিস, যকৃতে অতিরিক্ত রক্ত সঞ্চয় ও অত্যধিক মস্তিষ্কের কাজ।

মূত্রাশয়ের গোলযোগ, প্রোস্টেট ক্যান্সার, গর্ভাবস্থায় মহিলাদের জরায়ুতে চাপ পড়লে।

কি ধরণের চিকিৎসা আছে

পাইলসের নানা রকম চিকিৎসা আছে। যেমন:

ঔষধ ব্যবহার

মিনিমাল ইনভেসিভ চিকিৎসা (Minimal Invasive Procedures)

শল্য চিকিৎসা

 জীবন যাপন পদ্ধতি

ডাক্তারের পরামর্শ মেনে নিয়মিত মলম বা ক্রিম লাগাতে হবে

পায়ুপথ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে

কুসুম গরম পানি দিয়ে দিনে কয়েকবার জায়গাটা মুছতে/ভিজাতে হবে (Hot Bath)

ফোলা কমানোর জন্য আক্রান্ত স্থানে বরফ ঘষতে হবে

ব্যথা কমানোর জন্য ডাক্তারের পরমর্শ অনুযায়ী ঔষধ খেতে হবে।

গ্যাসট্রোএন্টারলোজি বিশেষজ্ঞের।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

cap- Omepra 20 1+0+1 খাবার গ্রহনের আগে। Cap- Doxicap 1+0+0 খাবার গ্রহনের পরে। Tab- Naligram 1+1+1 খাবার গ্রহনের পর। Tab- Metril 400 1+1+1 খাবার গ্রহনের পর। এভাবে খেতে হবে। স্বাভাবিক ও নরম খাবার খাবেন। পানি বেশী খাবেন। পরিষ্কার পরিচ্ছন্ন থাকবেন। >>যদি পায়খানা শক্ত হয় Sy- Dulac টা ২চামচ করে সকালে ও রাত্রে ২চামচ উষ্ণ গরম পানির সাথে খাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ