Share with your friends
Call

কম্পিউটার কিবোর্ড-এর INSERT এর কাজ: আপনি যদি মাইক্রোসফট ওয়ার্ডে কোন কাজ করেন তাহলে তাহলে এটি ওভাররাইটের কাজ করবে। যেমন ধরুন আপনি ১টি ওয়ার্ড  বা বাক্য মুছে অন্য একটি ওয়ার্ড বা বাক্য লিখতে চান সেক্ষেত্রে ওয়ার্ড বা বাক্যের শুরুতে কার্সর রেখে INSERT বাটন প্রেস করে তারপর নতুন ওয়ার্ড  বা বাক্যটি টাইপ করলে সেই ওয়ার্ড বা বাক্য মুছে গিয়ে আপনার টাইপ করা নতুন লেখাটি আসবে। 

কম্পিউটার কিবোর্ড-এর PAUSE/BREAK এর কাজ: ধরুন আপনি কোন গেমস খেলছেন। হঠাৎ গেমসটি থামানো প্রয়োজন। এমতাবস্থায় এই বাটন প্রেস করে আপনি গেমসটি Pause করে দিতে পারেন। আবার ধরুন আপনার কম্পিউটারে বুট হচ্ছে তখন আপনি এই বাটন ১ বার প্রেস করে বুট থামাতে পারেন এবং ২য় বার প্রেস করে চালু করতে পারেন।

অন্যান্য আরো তথ্যের জন্য এখানে ক্লিক করুন।

Talk Doctor Online in Bissoy App
NurVai

Call

INSERT KEY : Insert এর অর্থ হলো প্রবেশ করানো। Computer এ কাজ করার সময় কোন Document বা File আপনার কাজের ভিতর প্রবেশ করানোকে বুঝায়। (যেমন: Word বা Excel File এ ছবি বা অন্য কোনো কিছু প্রবেশ করানো, আবার কোন কিছু Copy করে Shift + Insert Key চাপলে সেটা Pest এর কাজ করবে)।

PAUSE / BREAK KEY : Pause এর অর্থ স্থির করা বা থামানো আর Break মানে বিরতি। Computer জগতে ২টা Key এর কাজ প্রায় একই রকম। Computer এ কোন কাজ করার সময় তা কিছু সময়ের জন্য স্থির করা অথবা বিরতি নেওয়াই হলো এই Key এর কাজ। (যেমন: গেইম খেলার সময়, প্রিন্ট করার সময় এইটা ব্যবহার করা যেতে পারে) ।


Talk Doctor Online in Bissoy App