শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সিনোসাইটিক মানে হলো যদি কোনকিছুর দেহে নলাকার, শাখান্বিত, প্রস্থ প্রাচীরবিহীন এবং কোষে বহু নিউক্লিয়াস যুক্ত থাকে তবে সেটাই হলো সিনোসাইটিক৷ যেমন শৈবালের দেহে এরূপ থাকলে তাকে সিনোসাইটিক শৈবাল বলে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

coen০-(সাধারন) + -cyte(কোষ)=সাধারন কোষ। অনেকগুলো নিউক্লিয়াসের জন্য যদি একটি সাধারন বা common কোষ থাকে সেটাই হবে সিনোসাইটিক কোষ। অংক করার সময় আমরা কমন নেই না?ঐ রকম। উদাহরন হিসেবে বলা যায় ছত্রাকের হাইফির সিনোসাইটিক মাইসেলিয়ামের কথা।এক্ষেত্রে হাইফাতে একাধিক কোষ(তার মানে একাধিক নিউক্লিয়াস) গুলো কোনো দেয়াল দিয়ে আলাদা না থেকে সব কোষের সাইটোপ্লাজমগুলো একসাথে মিশে যায়। যার কারনে দেখতে একটি কোষই মনে হয়। কিন্তু নিউক্লিয়াস অনেকগুলোই থাকে।যেহেতু সব কোষের সাইটোপ্লাজম মিলে একটি কোষের সাইটোপ্লাজমে পরিনত হয় তাই এই সাইটোপ্লাজমটিকে আমি সাধারন বা গনিতের মত করে common সাইটোপ্লাজম বলতে পারি। ব্যাপারটা যখন পুরো কোষের বেলায় চিন্তা করব, তখন পুরো কোষটিকেই কমন কোষ বা সিনোসাইট বলব। 

আরো একটু কল্পনা করা যাক। 

একটা লম্বা বাশের কথা চিন্তা করুন। বাশের মধ্যপর্ব গুলো ফাকা থাকে,তার পর একতা দেয়াল থাকে, তারপর আবার ফাকা ঘর থাকে তারপর আবার দেয়াল থাকে। তাই না? এখন ধরুন আমি বাশের ভিতরের ফাকা জায়গাটা জেলি দিয়ে ভর্তি করে ফেললাম এবং এর মধ্যে একটা ছোট বল ছেড়ে দিলাম। এটাকে কোষের সাথে তুলনা করলে জেলি টা হলো সাইটোপ্লাজম আর বলটা হলো নিউক্লিয়াস।ধরুন এভাবে এভাবে একটা লম্বা বাশের প্রত্যেকটা ঘর জেলি ও বল দিয়ে পূর্ণ করে দিলাম। তাহলে ব্যাপারটা কি দাড়াল?বাশের ভিতর একটা ঘর আছে,ঘরে জেলিআছে (যাকে সাইটোপ্লাজমের সাথে তুলনা করছি) ও ছোট বল আছে(ধরুন এটি নিউক্লিয়াস),এরপর দেয়াল আছে।এরপর আবার আরেকটা ঘর,ঘরের ভিতর জেলি ও বল এরপর দেয়াল।এভাবে চলছে। এখন মনে করুন, আমি বাশের ভিতরের ঐ ঘরের দেয়াল গুলো কেটে ফেললাম বা বাদ দিয়ে দিলাম তাহলে সবগুলোঘর মিলে একটি ঘর  হয়ে গেল।সব গুলো ঘরের জেলি একসাথে হয়ে যাবে না? অবশ্যই এক হয়ে যাবে। সব গুলো এখন কিন্তু বাশের একটা ঘরেই,অনেক জেলিএকসাথে মিশে আছে, আর অনেক বল আছে।বলগুলোকে যেহেতু নিউক্লিয়াস কল্পনা করতে বলেছিলাম তাই বলাই যায় অনেক নিউক্লিয়া আছে। এই ধারনাটাই কোষের বেলায় হলে এই চুড়ান্ত কোষটিকে(যেমনঃ একঘরের বাশটিকে) সিনোসাইট বলবে 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ