শেয়ার করুন বন্ধুর সাথে

ইসলাম ফোবিয়া ( ইসলামভীতি বা ইসলামবিদ্বেষ বা মুসলিম-বিরোধী মনোভাব) (ইংরেজিIslamophobia বা anti-Muslim sentiment) হল নিন্দার্থে বা ব্যাঙ্গার্থে ব্যবহূত একটি রাজনৈতিক শব্দ যার অর্থ হল ইসলামকে ভয় করা। এর দ্বারা ইসলাম ও মুসলিমদের প্রতি বিদ্বেষ পোষণ করাকেও বোঝানো হয়। ইসলামোফোবিয়ার কারণ হিসেবে অনেকে চরমপন্থী মুসলিমদের সন্ত্রাসী কর্মকান্ডকে দায়ী করলেও অনেকে মূল ধর্মটিকেও এর জন্য দায়ী বলে মনে করেন। সাম্প্রতিক দশকগুলোতে বিভিন্ন স্থানে চরমপন্থী মুসলিমদের সশস্ত্র কর্মকান্ড এবং পশ্চিমা ও ইউরোপীয় বিশ্বে মুসলিম অভিবাসী বেড়ে যাওয়ার কারণে বিভিন্ন স্থানে শব্দটির ব্যবহার বেড়েছে।

সমীক্ষায় দেখা গেছে, মুসলিম পুরুষদের তুলনায় মুসলিম নারীরা ইসলামোফোবিয়ার স্বীকার হয় বেশি।উদাহরণস্বরূপ, ফ্রান্সে ১৯৮৪ সালে মুসলিম নারীদের জন্য কর্মস্থলে এবং প্রকাশ্য জনবহুল স্থানে হিজাব (মস্তকাবরণী, ঘোমটা) পরা নিষিদ্ধ করা হয়, যাকে অনেকেই ইসলামোফোবিয়ার ফলশ্রুতি হিসেবে দেখে থাকেন। 

তথ্যসূত্র:উইকিপিডিয়া।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইসলাম ফোবিয়া হলোঃ ইসলাম ধর্ম ও মুসলিমদের প্রতি ভীতি, বিদ্বেষ ও সংস্কার। অধিকাংশ ক্ষেত্রে সন্ত্রাসের সঙ্গে ইসলামকে সমর্থক মনে করা।বিংশ শতকের শুরুর দিকে এই শব্দের প্রথম ব্যবহার ৯/১১-এর হামলার পর এই ইসলাম-ভীতি ও তৎসংক্রান্ত হামলার ঘটনা বাড়ে।


সাধারনভাবে, ফোবিয়া হচ্ছে কোনও বিশেষ বস্তু, বিষয় কিংবা কোনও ঘটনা বা অবস্থায় স্বাভাবিকের চেয়ে বেশী মাত্রায় আতঙ্কিত হওয়া, অস্বস্তিবোধ করা বা অতিরিক্ত উদ্বিগ্ন হয়ে পড়া অথবা সেই ব্যপারটাকে অহেতুক এড়িয়ে চলার প্রবণতা। প্রকৃতপক্ষে, মানুষের জটিল জীবনের পরতে পরতে জমা থেকে যাওয়া নানান ভীতি-কষ্টের আশঙ্কা-ক্ষোভ বা না-পাওয়ার মাঝেই জন্ম নিতে থাকে বিভিন্ন ফোবিয়া। 


ইসলাম ফোবিক একটা অহেতুক কাল্পনিক ভয় যেটা ভিত্তিহীন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ